102 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন (8 পয়েন্ট)

2 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,426 পয়েন্ট)

না, বীর্যপাত না হলে গোসল ফরয হয় না। দলীল : রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ...গোসল (ফরয) হয় কেবল বীর্যপাতে। -সহীহ মুসলিম : হাদিস নং ৩৪৩


হাদীসটির আরবী পাঠ নিম্নরূপ:

عن عبدالرحمن بن أبي سعيد الخدري عن أبيه قال:خرجت مع رسول الله صلى الله عليه و سلم يوم الاثنين إلى قباء حتى إذا كنا في بني سالم وقف رسول الله صلى الله عليه و سلم على باب عتبان فصرخ به فخرج يجر إزاره فقال رسول الله صلى الله عليه و سلم أعجلنا الرجل فقال عتبان يا رسول الله أرأيت الرجل يعجل عن امرأته ولم يمن ماذا عليه ؟ قال رسول الله صلى الله عليه و سلم إنما الماء من الماء. 


0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,666 পয়েন্ট)
স্বপ্নে কিছু দোষ হলেই তাকে স্বপ্নদোষ বলে। অথচ আপনি বলছেন স্বপ্নদোষ হয়েছে কিন্ত বীর্যপাত হয়নি তাহলে এটা স্বপ্নদোষ নয়, এটা শুধুই স্বপ্ন।

জাগ্রত বা নিদ্রা অবস্থায় উত্তেজনার সাথে বীর্যপাত হলেই গোসল ফরজ। কিন্তু নিদ্রা অবস্থায় স্বপ্নে বীর্যপাত না হলেও কি গোসল করা ফরয?

আয়িশা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে এক ব্যক্তি সম্পর্কে জিজ্ঞাসা করা হয় যে, সে স্বপ্নদোষের কথা স্মরণ করতে পারছে না অথচ তার কাপড় ''বীর্যপাতের কারণে'' ভেজা মনে হয়। জবাবে তিনি বলেন, তাকে গোসল করতে হবে। অতঃপর তাকে এক ব্যক্তি সম্পর্কে জিজ্ঞাসা করা হয় যে, তার স্বপ্নদোষ হয়েছে বলে মনে হয়, কিন্তু তার কাপড়ে কোন চিহ্ন দেখতে পায় না। জবাবে তিনি বলেন, ঐ ব্যক্তির গোসল করার প্রয়োজন নাই। অতঃপর উম্মে সুলাইম (রাঃ) জিজ্ঞাসা করেন, মহিলাদের যদি স্বপ্নদোষ হয় তবে তাদের গোসল করতে হবে কি? জবাবে তিনি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন হ্যা, গোসল করতে হবে। কেননা মহিলারাও পুরুষদের অর্ধাংগিনী বিশেষ। (সূনান আবু দাউদ, হাদিস নম্বরঃ ২৩৬)

অতিরিক্ত শিক্ষাঃ ঘুম থেকে জাগ্রত হয়ে কাপড় ভিজা পেলে তিনটি অবস্থা হতে পারেঃ

প্রথম অবস্থাঃ নিশ্চিত হবে যে, এই ভিজা বীর্যপাতের কারণে হয়েছে। তখন স্বপ্ন স্মরণ থাক বা ভুলে যাক গোসল করা ফরয।

দ্বিতীয় অবস্থাঃ নিশ্চিত হবে এটা বীর্য নয়। তখন গোসল করা ফরয নয়। কিন্তু ঐ ভিজা স্থান ধৌত করা ওয়াজিব। কেননা তখন উহা পেশাবের বিধানের মধ্যে শামিল হবে।

তৃতীয় অবস্থাঃ ভিজাটা কি বীর্যের কারণে না অন্য কারণে বিষয়টি অজানা। তখন ব্যাখ্যার দাবী রাখেঃ

প্রথমতঃ যদি স্মরণ থাকে যে স্বপ্নে কিছু দেখেছে, তাহলে উক্ত ভিজা বীর্য ধরে নিয়ে গোসল করবে।

দ্বিতীয়তঃ স্বপ্নে কিছুই দেখেনি। যদি নিদ্রা যাওয়ার পূর্বে সহবাসের চিন্তা মনে এসে থাকে, তবে উক্ত ভিজাকে মযীর ভিজা মনে করবে।

কিন্তু ঘুমানোর পূর্বে সহবাসের কোন চিন্তা মাথায় না আসলে কি করতে হবে সে ক্ষেত্রে মতভেদ রয়েছেঃকেউ বলেছেন, সতর্কতা বশত গোসল করা ওয়াজিব। কেউ বলেছেন, ওয়াজিব নয়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 ডিসেম্বর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন কামরুল কায়েস (15 পয়েন্ট)

282,929 টি প্রশ্ন

367,227 টি উত্তর

110,581 টি মন্তব্য

152,583 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...