বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
76 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (7 পয়েন্ট)
বোর্ড পরীক্ষার জন্য বোর্ড বই না গাইড বই কোনটি পরলে বেশি কমন পেতে পারি? আমার জেএসসি পরীক্ষা সামনে।
এই চিরকূট সহকারে বন্ধ করা হয়েছে : যথেষ্ট উত্তর

5 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1 পয়েন্ট )
 
সর্বোত্তম উত্তর
আমার মতে আপনার বোর্ডবই ও গাইড দুটোই ফলো করা উচিত।গাইডে আপনি প্রশ্ন সর্ম্পকে ধারণা লাভ করতে পারবেন আর বোর্ড বইয়ে আপনি অনুসরণ করতে পারেন।
+1 টি পছন্দ
করেছেন (3,911 পয়েন্ট)
বোর্ড পরিক্ষার জন্য বোর্ড বই বাধ্যতামূলক পড়তে হবে। আপনি বোর্ড বই সম্পুর্ন করুন, তারপর গাইড বই থেকে সমাধান গুলো অনুশীলন করুন, তাতেই কমন আসবে আশা করি। অর্থাৎ আপনাকে দুই ধরনের বইয়েরই সাহায্য নিতে হবে।
+1 টি পছন্দ
করেছেন (2,710 পয়েন্ট)
বোর্ড বই ও গাইড বই দুটোই পড়বেন। তবে বোর্ড বই বেশি করে পড়বেন। বোর্ড বই পড়লে বেশি কমন পাবেন। কারণ পাবলিক পরীক্ষার প্রশ্ন বোর্ড বই থেকে করা হয়। গাইড দেখে কোন প্রশ্ন করা হয় না। তবে মাঝেমাঝে বোর্ড বইয়ের পাশাপাশি গাইড বই পড়া ভাল। এতে বোর্ড বইয়ের পড়া ভালোভাবে বুঝবেন এবং পরীক্ষায় কি ধরনের প্রশ্ন আসতে পারে সে সম্পর্কে একটা ধারণা পাবেন। আবারও বলছি,বোর্ড বই বেশি গুরুত্ব দিয়ে পড়বেন।
0 টি পছন্দ
করেছেন (5,627 পয়েন্ট)
কোন বই পড়লে ভালো পরিক্ষা হয় বই না গাইড/সহকারী বই ।  আমি বলতে পারি সাধারণত বইয়ের অধ্যায় ৪-৫ বার পড়লেই সহজে বিষয়টি বোঝা যায়। এবং তার উপর সৃজনশীল ক্ষমতা বৃদ্ধি পায়। আর যদি সারা বছর না পড়ে থাকেন সে ক্ষেত্রে গাইড ভালো।
0 টি পছন্দ
করেছেন (131 পয়েন্ট)
পরিক্ষায় ভালো করতে চাইলে পাঠ্যবই এর বিকল্প নেই। পাঠ্যবই ঠিক মত পরলে কোনো সহায়ক বই এর প্রয়োজনই পরবে না। তবে সমাধান খুজে বের করার জন্য সহায়ক বই থাকলে একটু সুবিধা হয়।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

294,180 টি প্রশ্ন

380,836 টি উত্তর

115,149 টি মন্তব্য

161,576 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...