বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
82 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (64 পয়েন্ট)
ছোটবেলা থেকে শুনছি ঘরের বা বাড়ির প্রবেশ পথে যে দেলি থাকে তাতে দাড়িয়ে বা বসে খাবার খাওয়া ঠিক নয়,এতে ক্ষতি হয়।একথা কি সত্য?ইসলামের আলোকে জানতে চাই।
করেছেন (6,273 পয়েন্ট)
দেলি থাকে এটা কি বুঝিয়েছে?
করেছেন (64 পয়েন্ট)
দেলি বলতে প্রবেশপথে দাড়ানোর স্থানকে বুঝায়।যেমন কোনো ফ্ল্যাটে ঢোকার আগ মুহূর্তে জুতা খুলে যে স্থানে প্রথম পা রাখি সে স্থানটাই হচ্ছে দেলি।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,171 পয়েন্ট)
দাঁড়িয়ে পানাহার করা হারাম। যেহেতু আল্লাহর রাসুল (সাঃ) বলেছেন, “তোমাদের মধ্যে কেউ যেন দাঁড়িয়ে পান না করে। কেউ ভুলে গিয়ে পান করে থাকলে সে যেন তা বমি করে ফেলে।” (মুসলিম ২০২৬  )

আনাস (রাঃ) বলেন, ‘নবী (সাঃ) নিষেধ করেছেন যে, কোন লোক যেন দাঁড়িয়ে পান না করে।’ আনাস (রাঃ) কে দাঁড়িয়ে খাওয়া সম্পর্কে জিজ্ঞেসা করা হলে তিনি বলেন, ‘এটা তো আরও খারাপ ও আরও নোংরা।’ (মুসলিম ২০২৪ নং)

হাদিসে দাঁড়িয়ে পান করার ব্যাপারে নবী (সাঃ) ধমক দিয়েছেন এবং তিনি বলেছেন, “(তুমি দাঁড়িয়ে পান করলে) তোমার সাথে শয়তান পান করেছে।”

অবশ্য দাঁড়িয়ে পান বৈধ হওয়ার ব্যাপারেও হাদিস বর্ণিত হয়েছে। (বুখারি ১৬৩৭, ৫৬১৫, মুসলিম ২০২৭, ইবনে মাজাহ ৩৩০১ নং প্রমুখ) সুতরাং বসার জায়গা না থাকলে অথবা অন্য কোন অসুবিধায় বা প্রয়োজনে দাঁড়িয়ে পানাহার করা হারাম নয়। (আলবানি, সিঃ সহিহাহ ১৭৫ নং)

 তবে দেলিতে দাড়িয়ে বা বসে খাওয়া না খাওয়ার ব্যাপারে কোন দলিল নাই এসব কথা ভিত্তিহীন ।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
01 ফেব্রুয়ারি "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন খাদিজা চৌধুরী (0 পয়েন্ট)
1 উত্তর
4 টি উত্তর
23 অক্টোবর 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohammad Riaz (64 পয়েন্ট)

294,300 টি প্রশ্ন

380,931 টি উত্তর

115,169 টি মন্তব্য

161,645 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...