বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
113 জন দেখেছেন
"আন্তর্জাতিক" বিভাগে করেছেন (675 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (118 পয়েন্ট)
নিচে চিঠিতে লিখিত বিষয় উল্লেখ করা হলো-

মাননীয় মহাশয়,

আমার পুত্রকে জ্ঞানার্জনের জন্য আপনার কাছে প্রেরণ করলাম। তাকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলবেন-এটাই আপনার কাছে আমার বিশেষ দাবি। আমার পুত্রকে অবশ্যই শেখাবেন- সব মানুষই ন্যায়পরায়ণ নয়, সব মানুষই সত্যনিষ্ঠ নয়। তাকে এও শেখাবেন প্রত্যেক বদমাশইশের মাঝেও একজন বীর থাকতে পারে, প্রত্যেক স্বার্থপর রাজনীতিকের মাঝেও একজন নিঃস্বার্থ নেতা থাকে। তাকে শেখাবেন, পাঁচটি ডলার কুড়িয়ে পাওয়ার চেয়ে একটি উপার্জিত টাকা অধিক মূল্যবান। এও তাকে শেখাবেন কীভাবে পরাজয়কে মেনে নিতে হয় এবং কীভাবে বিজয়োল্লাস উপভোগ করতে হয়।হিংসা থেকে দূরে থাকার শিক্ষা তাকে দিবেন। যদি পারেন নিরব হাসির গোপন সৌন্দর্য তাকে শেখাবেন। সে যেন আগেভাগেই এ কথা বুঝতে শেখে- যারা পীড়নকারী তাদের কীভাবে সহজে কাবু করা যায়। বইয়ের মাঝে কী রহস্যা লুকিয়ে আছে, তাও তাকে শেখাবেন। আমার পুত্রকে শেখাবেন, বিদ্যালয়ে নকল নকল করার চেয়ে অকৃতকার্য হওয়া অনেক বেশি সম্মানজনক। নিজের ওপর যেন তার সুমহার আস্থা থাকে। এমনকি সবাই যদি সেটাকে ভুলও মনে করে। তাকে শেখাবেন,ভদ্র লোকের প্রতি ভদ্র আচরণ করতে, কঠোরদের প্রতি কঠোর আচরণ করতে। আমার পুত্র যেন এ শক্তি পায়-হুজুগে মাতাল জনতার পদাঙ্ক অনুসরণ না করার। সে যেন সবার কথা শোনে এবং তা সত্যের পর্যায়ে ছেঁকে যেন ভালোটাই শুধু গ্রহণ করে- এ শিক্ষাও তাকে দিবেন। সে যেন শিকে দুঃখের মাঝে কীভাবে হাসতে হয়। আবার কান্নার মাঝে লজ্জা নেই- এ কথা তাকে বুঝতে শেখাবেন। যার নির্দয়, নির্মম তাদের সেয যেন ঘৃণা করতে শেখে আর অতিরিক্ত আরাম-আয়েশ থেকে সাবধান থাকে।

আমার পুত্রে প্রতি সদয় আচরণ করবেন কিন্তু সোহাগ করবেন না, কেননা আগুনে পুড়েই ইস্পাত খাঁটি হয়। আমার সন্তানের যেন অধৈর্য হওয়ার সাহস না থাকে, যেন তার সাহসী হওয়ার ধৈর্য থাকে। তাকে এ শিক্ষাও দিবেন নিজের প্রতি তার যেন সুমহান আস্থা থাকে ; আর তখনই তার সুমহান আস্থা থাকবে মানুষ জাতির প্রতি।

ইতি

আপনার বিশ্বস্ত

আব্রাহাম লিঙ্কন
করেছেন (76 পয়েন্ট)
বানানের প্রতি যত্নশীল হন।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 জুন 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saydul Islam (8 পয়েন্ট)

294,180 টি প্রশ্ন

380,837 টি উত্তর

115,149 টি মন্তব্য

161,576 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...