বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
184 জন দেখেছেন
"খাদ্য ও পানীয়" বিভাগে করেছেন (4,505 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (4,049 পয়েন্ট)
উটের মাংসের উপকারিতাঃ

উটের মাংস যেকোনো মাংসের চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর এবং প্রোটিনসমৃদ্ধ। ঘন সন্নিবেশিত যোজক কলার মাঝখানে শক্ত আঁশের আমিষ নিয়ে গঠিত উটের মাংসে সম্পৃক্ত চর্বি গরু বা ভেড়ার মাংসের তুলনায় একেবারেই কম থাকে। তবে এতে অসম্পৃক্ত চর্বি বেশি পরিমাণে থাকে বলে, এটি রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করে। ভিটামিন সি, ডি, লৌহ এবং অন্যান্য খনিজ লবণের চমৎকার উৎস হিসেবে উটের মাংস খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য উপকারীই হবে বলা যায়।

উটের দুধের উপকারীতাঃ

গরুর দুধের থেকে উটের দুধে ভিটামিন সি তিনগুণ বেশি থাকে। আর আয়রন থাকে ১০ গুণ বেশি। ছাগল ও গরুর দুধের থেকে অনেক কম পরিমাণে কোলেস্টেরল থাকে। উচ্চমাত্রার ভিটামিন বি এবং অসম্পৃকত চর্বিজাত এসিড পাওয়া যায় উটের দুধ থেকে। গরুর দুধের থেকে স্বল্পমাত্রার ল্যাকটোজ থাকে উটের দুধে। যাদের ল্যাকটোজ হজমে সমস্যা হয় তাদের জন্য এটা বেশ সুবিধাজনক। উটের দুধে চর্বির পরিমাণ কম। যা পাকস্থলির জন্য বেশ গরুর উপকারি। উচ্চমাত্রার মিনারেলের পাশাপাশি ইমুইনোগ্লোবিন নামে এক ধরনের অ্যান্টিবডি থাকে যা ব্যাকটেরিয়া ও ভাইরাস ধ্বংসে বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
19 অক্টোবর 2018 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (4,505 পয়েন্ট)
2 টি উত্তর
19 অক্টোবর 2018 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (4,505 পয়েন্ট)
1 উত্তর
19 অক্টোবর 2018 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (4,505 পয়েন্ট)

313,609 টি প্রশ্ন

403,146 টি উত্তর

123,924 টি মন্তব্য

173,677 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...