বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
158 জন দেখেছেন
19 অক্টোবর 2018 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন (4,309 পয়েন্ট)
19 অক্টোবর 2018 সম্পাদিত করেছেন

3 উত্তর

+3 টি পছন্দ
19 অক্টোবর 2018 উত্তর প্রদান করেছেন (310 পয়েন্ট)
05 নভেম্বর 2018 নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
গণিত হলো বিষয়। গণিত থেকে আমরা বিভিন্নন ভাবে গণনার ধারণা পাই।গণিতের মাধ্যমে আমরা নিত্যদিনের কাজ করি। নিত্যদিনের বাজার করার জন্য গণনার কাজে গণিত ব্যবহৃত হয়। গণিতে বিভিন্ন ধরনের গানিতিক সমাধান করা হয় এবং গাণিতিক ধারণা সম্পর্কে বর্ণিত থাকে। গণিতে বিভিন্ন প্রক্রিয়া চিহ্ন সংবলিত ব্যাখা দেওয়া থাকে যেমন যোগ, বিয়োগ, গুণ, ভাগ। এছাড়া ভিন্ন ধরণের সমাধানের উল্লেখ থাকে যেমন অনুপাত ও শতকরা, বীজগণিত, জ্যামিতি, তথ্য ও উপাত্ত সম্পর্কে বর্ণিত থাকে। গণিতে গাণিতিক ধারণার বিভিন্ন উপাদান সম্পর্কে উল্লেখ থাকে। এছাড়া বিভিন্ন প্রতিক সম্পর্কে ধারণা দেওয়া হয় যেমন =, <, >, %, : ইত্যাদি। গণিতে সংখ্যাপঠন রীতি সম্পর্কে আলোচনা করা হয়েছে।

পাঠিগনিতে দশটি প্রতিক দ্বারা সব সংখ্যাই প্রকাশ করা হয়। যেমন ১,২,৩,৪,৫,৬,৭,৮,৯,০। এগুলোই অংক। আবার এগুলো সংখ্যাও। এদের মধ্যে নয়টি প্রতিককে সার্থক অংক এবং শেষের টিকে শুন্য বলা হয়। শুন্য ব্যতীত বাকি সবগুলো সংখ্যাই স্বাভাবিক। সংখ্যা গুলোর স্বকীয় মান যথাক্রমে এক,দুই,তিন,চার,পাঁচ,ছয়,সাত,আট,নয়,শুন্য। গণিতের বিভিন্ন চিহ্ন সংবলিত ব্যাখা যেমন যোগ,বিয়োগ,গুন,ভাগের সঙ্গে ব্যবহৃত হয়। এইসব অংক গুলোর মাধ্যমে অংক সমাধান করা হয়। গণিতের বিভিন্ন সমাধান যেমন শতকরা ও অনুপাত,বীজগণিত,জ্যামিতি,তথ্য ও উপাত্ত এগুলোতে অংক গুলো মান হিসেবে ব্যবহৃত হয়। এখন গণিতে ১,২,৩,৪,৫,৬,৭,৮,৯,০, দ্বারা সব সংখাই লেখা যায়।

গণিত এক ধরণের বিষয়। অপরদিকে ০-৯ পর্যন্ত সংখ্যাগুলোই অংক। গণিতে গণনা সম্পর্কে বর্ণিত কিন্তু অংক গণনায় মান হিসেবে ব্যবহৃত হয়। গণিতে যোগ,বিয়োগ,গুণ,ভাগ ইত্যাদি সম্পর্কে উল্লেখ করা আছে অপর দিকে অংকের মানের মাধ্যমে যোগ,বিয়োগ,গুণ,ভাগ ইত্যাদি গাণিতিক সমস্যার সমাধান করা হয়। গণিত এবং অংক একে অপরের পরিপূরক।

+1 টি পছন্দ
19 অক্টোবর 2018 উত্তর প্রদান করেছেন (2,041 পয়েন্ট)
আমরা অঙ্ককে নিয়ে যাকিছু করি তাই গণিত।

এবং ০ থেকে ৯ কে অঙ্ক বলা হয়ে থাকে।
+1 টি পছন্দ
19 অক্টোবর 2018 উত্তর প্রদান করেছেন (179 পয়েন্ট)
কোনো সংখ্যা লিখে প্রকাশ করার জন্য যে সমস্ত মৌলিক চিহ্ন বা সাংকেতিক চিহ্ন ব্যবহার করা হয় তাকে তাকে ডিজিট বা অংক বলে।

এবং

শিক্ষার যে বিভাগে হিসাব-নিকাশ নিয়ে আলোচনা করা হয়, সে বিভাগ কেই গণিত বলে।

অংক গণিতেরই একটা উপাদান 
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
12 এপ্রিল "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (4,309 পয়েন্ট)

305,290 টি প্রশ্ন

394,059 টি উত্তর

120,027 টি মন্তব্য

169,227 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...