59 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (10 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন
করেছেন (256 পয়েন্ট)
অবশ্যই খাওয়াতে পারবেন। অাল্লাহ তায়ালা অনেক খুশি হবেন। 
করেছেন (2,766 পয়েন্ট)
ক্ষুদার্থকে খাদ্য দেবাই আপনার কর্তব্য তাই সে সহধর্মী হোক বা বিধর্মী। হাদিস দিতে পারছিনা কিন্তু নবী (সঃ) বিধর্মী বুড়িকে সেবা যত্ন খাবার দিয়া সুস্থ্য করে তুলেছিলেন যিনি নবী (সঃ) এর নামাযে যাবার পথে কাটা দিয়া রাখত।

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (6,004 পয়েন্ট)
পৃথিবীতে যা কিছু আছে সব কিছুই আল্লাহ তায়ালার সৃষ্টি। বিশেষ করে সৃষ্ট জীবের প্রতি দয়া করা প্রত্যেক মুসলমানের জন্য জরুরি। তা হোক পশুপাখি বা বিধর্মী কেউ।

আল্লাহ তায়ালা সেই বান্দাকে বেশি ভালোবাসেন যেই বান্দা সৃষ্ট জীবের প্রতি বেশি দয়াবান। রাসুল (সাঃ) ইরশাদ করেছেন, অনুগ্রহকারীদের প্রতি পরম করুণাময় অনুগ্রহ করে থাকেন। তোমরা দুনিয়াবাসীর উপর অনুগ্রহ কর, এতে আসমানে অবস্থানকারী তোমাদের ওপর অনুগ্রহ করবেন।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ক্ষুধার্তকে অন্ন দানের জন্য মানবগোষ্ঠিকে বিশেষভাবে তাকীদ দিয়েছেন। এবং তা শ্রেষ্ঠ দান হিসাবে অবিহিত করেছেন।

ক্ষুধার্ত বিধর্মীকে খাবার খাওয়ানো আমাদের একটা ঈমানী দায়িত্ব হোক তারা বিধর্মী।

একটি উদাহরণ দিয়ে বলি যদিও তা নিম্নমান তবুও বোঝার জন্য দিলাম। আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ জনৈক ব্যক্তি একটি কুকুরকে তৃষ্ণার্ত অবস্থায় ভিজা মাটি চাটতে দেখতে পেয়ে তার মোজা নিল এবং কুকুরটির জন্য কুয়া হতে পানি এনে দিতে লাগল যতক্ষণ না সে ওর তৃষ্ণা মিটাল। আল্লাহ এর বিনিময় দিলেন এবং তাকে জান্নাতে প্রবেশ করালেন। (সহীহ বুখারী, হাদিস নম্বরঃ ১৭৩)
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
27 ফেব্রুয়ারি "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sunny1 (8 পয়েন্ট)
0 টি উত্তর
12 ফেব্রুয়ারি 2018 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Apurbo Roy (6 পয়েন্ট)

288,959 টি প্রশ্ন

374,447 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,523 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...