62 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (48 পয়েন্ট)

image

বন্ধ
করেছেন (552 পয়েন্ট)
কারো গলায় ছুড়ি চালিয়ে দেয়া কোন দুষ্টুমী করার বস্তু নয়। তেমনি তালাকও দুষ্টুমী করার বস্তু নয়। দুষ্টুমী করার আরো অনেক কিছু আছে। এমন স্পর্শকাতর বিষয় নিয়ে দুষ্টুমী করা বোকামী আর আহমকী ছাড়া কিছু নয়। তালাক এমন বিষয় যা ইচ্ছেকৃত দিলেও হয়, অনিচ্ছায় দিলেও হয়। দুষ্টুমী করে দিলেও হয় রেগে দিলেও হয়। যেমন কাউকে ইচ্ছেকৃত খুন করলেও খুন হয়, অনিচ্ছায় খুন করলেও খুন হয়। দুষ্টুমী করে খুন করলেও খুন হয় আবার রেগে খুন করলেও খুন হয়। তালাক এমনি ভয়াভহ শব্দ। রাসূল সাঃ হাদীস শরীফে ইরশাদ করেন- ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺃَﻥَّ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻗَﺎﻝَ : ” ﺛَﻠَﺎﺙٌ ﺟِﺪُّﻫُﻦَّ ﺟِﺪٌّ ﻭَﻫَﺰْﻟُﻬُﻦَّ ﺟِﺪٌّ : ﺍﻟﻄَّﻠَﺎﻕُ، ﻭَﺍﻟﻨِّﻜَﺎﺡُ، ﻭَﺍﻟﺮَّﺟْﻌَﺔُ “ হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}

1 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,423 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
হাঁ, হবে। আর ইসলামী শরীয়তে তালাক এমন একটি বিষয়, যা ঝগড়া ও দুষ্টুমি সর্বাবস্থায় কার্যকর হয়। কারণ হাদীসে স্পষ্টই এসেছে- তিনটি বস্তু এমন রয়েছে যা হাসি-কৌতুক করে করলেও কার্যকর হয়- বিবাহ, তালাক এবং (স্ত্রী) প্রত্যাবর্তন।- সুনানে তিরমিযী : হা. ১১৮৪, আবূ দাউদ : হা. ২১৯৪, সুনানে ইবনে মাজা : ২০৩৯। এবং ইমাম তিরমিযী রহ. হাদীসটিকে হাসান বলেছেন।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 ডিসেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অধীর দাস (9 পয়েন্ট)

282,862 টি প্রশ্ন

367,152 টি উত্তর

110,540 টি মন্তব্য

152,543 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...