বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
71 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (12 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন
কোন কোন খাবারে পুষ্টি বেশি যে সেগুলো খেলে শরীর সুস্থ থাকবে?   

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (5,153 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
শরীর সুস্থ রাখার জন্য আমাদের সুষম খাদ্য গ্রহণ করা উচিত। সুষঅম খাদ্য গ্রহণে শরীর সুস্থ হয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

শর্করা-যেসব খাবারে শর্করার পরিমাণ বেশি তাকে শর্করা জাতীয় খাদ্য বলে। শর্করা জাতীয় খাদ্য যেমন-চাল, ডাল, আটা, ময়দা, চিনি, গুড়।

প্রোটিন -প্রোটিন দেহের বৃদ্ধি করে প্রোটিন যুক্ত খাদ্য হলো যেমন- মাছ, মাংস, ডিম ও দুগ্ধজাত খাদ্য। ডাল, বাদাম, শিম এ প্রচুর পরিমাণে প্রোটিন থাকে।

স্নেহ ও চর্বি-যেসব খাবারে চর্বি জাতীয় উপাদান বেশি থাকে তাদেরকে স্নেহ জাতীয় খাদ্য বলে যেমন-মাছের তেল, মাছের চর্বি, ঘি, মাখন, সয়াবিন, সরিষা, তিল, জলপাই, বাদাম।

ভিটামিন জাতীয় খাদ্য গ্রহণে দেহের বৃদ্ধি, দৃষ্টিশক্তি, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কলিজা, ডিম, মাখন, টাটকা সবুজ শাকসবজি, কাঁঠাল, পেঁপে ইত্যাদি।

শরীর সুস্থ রাখার জন্য আমাদের অসুষম খাদ্য গ্রহণ পরিহার করা উচিত। বাইরের খাবার খাওয়া উচিত নয় যেমন- বার্গার, পিজা, চকোলেট, আইসক্রিম ইত্যাদি পরিহার করা উচিত।

আশা করি বুঝতে পেরেছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
25 মে 2015 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন MANIK KUMAR (11 পয়েন্ট)
4 টি উত্তর
1 উত্তর

307,247 টি প্রশ্ন

396,131 টি উত্তর

121,112 টি মন্তব্য

170,245 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...