42 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (124 পয়েন্ট)

1 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,041 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
লবণাক্ত পানি হতে স্ফটিক প্রস্তুতকরণ এর উপাদান ১ টি বিকার, চামচ, নাড়ানি, ত্রিপদী স্ট্যান্ড, তারজালি, ফানেল, ফিল্টার, রিং যুক্ত স্ট্যান্ড কিছু অপরিষ্কার লবণ ও পানি। নিচে পদ্ধতি দেওয়া হলো একটি বিকারে ২০০ মিলিমিটার পানি ও ৫০ গ্রাম অপরিষ্কার লবনের একটি মিশ্রণ তৈরি করে পরিস্রাবণ এর মাধ্যমে পরিষ্কার লবণ-পানি দ্রবণ অর্থাৎ লবণাক্ত পানি তৈরি করি।এবার লবণাক্ত পানিকে বিকারে নিয়ে বিকারকে ত্রিপদী স্ট্যান্ড এর উপর রাখি এবং তাপ দিতে থাকবেন। তাপ দিতে দিতে বিকারে লবণাক্ত পানির আয়তন প্রায় অর্ধেকে পরিণত হলে তাপ দেওয়া বন্ধ করবেন। অতঃপর বিকারটি ঢাকনা দিয়ে ঠান্ডা করার জন্য রেখে দিবেন। কিছুক্ষণ পর বিকারের তলায় লবণের দানা জমা হবে। এই দানাযুক্ত লবণই লবণের স্ফটিক।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
20 সেপ্টেম্বর 2018 "সরকারী বিশ্ববিদ্যালয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন Xubayer SD (9 পয়েন্ট)
1 উত্তর
27 জানুয়ারি 2015 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন dipta (9 পয়েন্ট)

277,176 টি প্রশ্ন

360,727 টি উত্তর

107,814 টি মন্তব্য

148,441 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...