বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
51 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (4,323 পয়েন্ট)

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,507 পয়েন্ট)
বিজ্ঞান বলে যে মানুষ বা প্রাণি দেহের সকল উপাদান মাটিতে বিদ্যমান। ধর্ম বলছে যে মানুষ মাটি দিয়ে তৈরি। আর মৃত্যুর পর কবর দিলে মানুষ বা প্রাণি দেহ মাটিতেই মিশে যায়। উল্লেখ্য যাদের কবর না দিয়া পোড়ানো হয় তারাউ ধিরে ধিরে মাটিতে মিশে যায়। এই প্রক্রিয়াটা বুঝতে কার্বন চক্র, পানি চক্র গুলো জানলে বুঝতে পারবেন।  অর্থাৎ প্রাণি দেহের মাটির উপাদান আবার মাটিতেই চলে যায় কাজেই সৃষ্টি মাটি থেকে শেষ ঐ মাটিতেই। এই পরিভাষাটিকে সাহহিত্যের বর্ণনা রুপে বলা হয় "যেই মাটি হতে সৃষ্টি, সেই মাটিটেই সমাধি" 
0 টি পছন্দ
করেছেন (7,403 পয়েন্ট)
আমরা মাটি থেকে তোমাদেরকে সৃষ্টি করেছি , তাতেই তোমাদেরকে ফিরিয়ে দেব। (তাহাঃ ৫৫ সংক্ষিপ্ত)

মিনহা শব্দের সর্বনাম দ্বারা মাটি বোঝানো হয়েছে। অর্থঃ এই যে, আমি তোমাদেরকে মাটি দ্বারা সৃষ্টি করেছি। কারণ মানুষের মূল এবং সবার পিতা হলেন আদম আলাইহিস সালাম তিনি মাটি থেকে সৃষ্টি হয়েছেন।

সেখানেই তোমরা জীবন যাপন করবে এবং সেখানেই তোমরা মারা যাবে। আর সেখান থেকেই তোমাদেরকে বের করা হবে। (সূরা আল-আরাফঃ ২৫)
0 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)
এর সারমর্ম হলো, আমরা সৃষ্টি যে মাটি থেকে একদিন সেখানেই আবার বিলীন হতে হবে। সুতরাং অহংবোধ ত্যাগ করে মাটিমুখি হওয়াই কাম্য।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
10 জুলাই 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rezwan hosain (16 পয়েন্ট)
0 টি উত্তর

307,080 টি প্রশ্ন

395,975 টি উত্তর

121,003 টি মন্তব্য

170,148 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...