বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
2,125 জন দেখেছেন
"সামাজিক বিজ্ঞান" বিভাগে করেছেন (52 পয়েন্ট)
bumped করেছেন

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (39 পয়েন্ট)
পূর্ব বাংলা।
0 টি পছন্দ
করেছেন (7,417 পয়েন্ট)
●বাংলাদেশের পূর্ব নাম যথাক্রমে পূর্ব বঙ্গ, পূর্ব বাংলা এবং পূর্ব পাকিস্তান।

●তৎকালীন বাংলাদেশের আরেকটি বিশেষ পূর্ব নাম হলোঃ 'জান্নাতুল বালাদ' বা দুনিয়ার জান্নাত, যা নামকরণ করেছিলেন ইবনে বতুতা।

●বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি রাষ্ট্র। দেশটির উত্তর, পূর্ব ও পশ্চিম সীমানায় ভারত ও দক্ষিণ-পূর্ব সীমানায় মায়ানমার; দক্ষিণে বঙ্গোপসাগর। সাবেক “বঙ্গ” বা “বাংলা” নামক ভূখন্ডের পূর্ব অংশ যা 'পূর্ব বঙ্গ' বা 'পূর্ব বাংলা' নামে পরিচিত ছিলো, সেটি বর্তমান 'বাংলাদেশ' রাষ্ট্র। সুপ্রাচীন কালে বাংলাদেশে প্রথম মানব বসতি গড়ে উঠে। পর্যায়ক্রমে বৌদ্ধ, হিন্দু ও মুসলিম শাসনের পর বাংলা ব্রিটিশ উপনিবেশে পরিণত হয়। আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৪৭ সালের ভারত বিভাগের সময় পাকিস্তানের পূর্ব অংশ 'পূর্ব পাকিস্তান' হিসেবে বাংলাদেশের সীমানা নির্ধারিত হয়। পূর্ব পাকিস্তানের প্রতি বৈষম্যের কারণে দীর্ঘ আন্দোলনের এক পর্যায়ে ১৯৭১ রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে 'বাংলাদেশ' স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। সংবিধান অনুসারে বাংলাদেশে সংসদীয় পদ্ধতিতে পরিচালিত সরকার প্রতিষ্ঠিত। পদ্মা, মেঘনা, যমুনা দেশের প্রধান নদী। বাংলা ভাষা বাংলাদেশের রাষ্ট্রভাষা। দেশের অধিকাংশ মানুষ মুসলিম। অন্যান্য ধর্মের মধ্যে হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্ট ধর্ম রয়েছে।

●সূত্রঃ উইকিপিডিয়া। ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
2 টি উত্তর
13 সেপ্টেম্বর "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ খালেদ সাইফুল্লাহ (346 পয়েন্ট)

357,987 টি প্রশ্ন

452,939 টি উত্তর

141,880 টি মন্তব্য

189,717 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...