বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
155 জন দেখেছেন
"ডিপ্লোমা ইন্সটিটিউট" বিভাগে করেছেন (2,571 পয়েন্ট)

2 উত্তর

+3 টি পছন্দ
করেছেন (4,777 পয়েন্ট)

প্রবাহী বলতে বুঝায়: অবিচ্ছিন্ন সুনির্দিষ্ট আকারবিহীন বস্তু, যা প্রবাহিত হওয়ার যোগ্য এবং ধারণকৃত পাত্রের আকার ধারণ করে। ইংরেজি-তে তাকে fluid বলে।  আরেকেটু বুঝিয়ে বললে, বস্তু মাত্রই জায়গা দখল করে।  বস্তু কঠিন, তরল ও বাষ্পীয় দশায় থাকতে পারে। এর ভিতরে তরল ও গ্যাসীয় পদার্থের ভিতর একধরনের আন্তঃটান থাকে।  ফলে কোনো পাত্রে রক্ষিত তরল বা বায়বীয় পদার্থ থেকে একটু বের করার চেষ্টা করলে, দেখা যায়, পাত্রে রক্ষিত সকল বস্তুর ভিতরে এই টান সক্রিয় হয়ে উঠে।  বস্তুর এই বিশেষ গুণের কারণে তরল ও গ্যাসীয় পদার্থকে প্রবাহী বলা হয়।  এই প্রবাহীগুণের জন্য বায়ুপ্রবাহ বা জলস্রোতের সৃষ্টি হয়।  এই সূত্রে প্রবাহীকে দুটি ভাগে ভাগ করা হয়।  ভাগ দুটি হলো

  • গ্যাস (gas): একটি আদর্শ তাপামাত্রা এবং চাপে যার ভর সুনির্দিষ্ট থাকে, কিন্তু সুনির্দিষ্ট আকার ও আয়তন সুনির্দিষ্ট থাকে না।
  • তরল পদার্থ (liquid): একটি আদর্শ তাপামাত্রা এবং চাপে যার আয়তন ও ভর সুনির্দিষ্ট থাকে, কিন্তু পাত্রের আকার পরিবর্তন হলে এর আকারের পরিবর্তন ঘটে।

+1 টি পছন্দ
করেছেন (2,460 পয়েন্ট)
যে পদার্থগুলো "প্রবাহিত" হতে পারে তাকে প্রবাহী বলে ।

তরল ও বায়বীয় পদার্থকে প্রবাহী বলা হয় ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 এপ্রিল 2015 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rashedul Islam komol (319 পয়েন্ট)
1 উত্তর
22 এপ্রিল 2014 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Helal uddin (1,034 পয়েন্ট)
1 উত্তর
22 এপ্রিল 2014 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Helal uddin (1,034 পয়েন্ট)
1 উত্তর

323,340 টি প্রশ্ন

413,962 টি উত্তর

128,275 টি মন্তব্য

178,040 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...