236 জন দেখেছেন
"কবিতা সমগ্র" বিভাগে করেছেন (979 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,699 পয়েন্ট)
রবীন্দ্রনাথ ঠাকুরকে বিশ্বকবি বলার বহু কারণ আছে। তবে সবচেয়ে বেশি নির্ভরযোগ্য কারণ হলো তাঁর নোবেলপ্রাপ্তি। বাংলা সাহিত্যের মধ্যে তিনিই প্রথম নোবেল পুরষ্কার পান এবং তাঁর মাধ্যমে বিশ্বে বাংলা ভাষা ও সাহিত্যের পরিচিত ঘটে। এজন্য তাঁকে বলা হয়ে বিশ্বকবি। 

এছাড়া কারো কারো মতে তিনি বিশ্বের বহু দেশে তিনি ভ্রমণ করেছেন। বহু দেশ থেকে সংবর্ধনা পেয়েছেন, এজন্য তাঁকে বিশ্বকবি বলা হয়। আবার কারো কারো মতে তিনি সারা বিশ্বের জন্য লিখেছেন, সারা বিশ্বের জয়গান গেয়েছেন এজন্য তাঁকে বিশ্বকবি বলা হয়।  

তবে প্রথমে যে কারণ বললাম সেটিকেই মূল কারণ মনে হয়। 
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,782 পয়েন্ট)

রবীন্দ্রনাথকে বিশ্বকবি বলার কারণ হলো, তিনি ঘুরে বেড়িয়েছেন পৃথিবীর এপ্রান্ত থেকে ওপ্রান্ত যখনই সুযোগ পেয়েছেন, দেখেছেন, শুনেছেন, লিখেছেন সারা বিশ্বের জন্যই।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
24 জানুয়ারি 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন হাবিবা (20 পয়েন্ট)
1 উত্তর

282,547 টি প্রশ্ন

366,806 টি উত্তর

110,400 টি মন্তব্য

152,288 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...