বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
57 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (4,426 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (260 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
১৯৭১ সালের মুক্তিযুদ্ধে প্রথম বন্দি হন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । তিনি ১৯৭১ সালের ২৫ শে মার্চ তাকে পাক সেনারা গ্রেফতার করে নিয়ে যায় ।কারন তিনি ছিলেন বাংলার মানুষের প্রানের নেতা । তিনি বাংলার মানুষ এবং বাংলাদেশের জন্য বহুবার পাকিস্থান সরকারের বিরোধিত করেছেন, বিভিন্ন দফা জারি করেছেন,বহুবার কারাবাসও করেছেন, এছাড়া তিনি আওয়ামলীগ নামক দল গঠন করে বিপুল ভোটে জয় লাভ করেন । এই জয় লাভ পাকিস্থানি সরকার মেনে না নিলে তিনি বাংলার মানুষ কে ৭ই মার্চ স্বাধীনতা যুদ্ধে আহবান করেন । পাকিস্থানি সরকার এটা জেনে সামরিক আইন জারি করেন। আওয়ামলীগ কে নিষিদ্ধ ঘোষনা করেন ।এবং আওয়ামলীগের সকল নেতাদের গ্রেফতার করার নির্দেশ দেন । বঙ্গবন্ধুকে গ্রেফতারের পর শুরু করে বাঙ্গালীর উপর পৈচাশিক হামলা তবে বাঙ্গালীর দেশপ্রেম ও সাহসীকতার কাছে পিছু হাটতে বাদ্য হয় পাকিস্থানি সৈন্যগন ।পূর্ব বাংলা স্বাধিন হয়ে এর নাম হয় বাংলাদেশ । দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ০৮ ই জানুয়ারি তাকে মুক্তি দেয়া হয় ।
করেছেন (2,846 পয়েন্ট)
কারণ বলেন নি । প্রশ্নকর্তা কারণ জানতে চেয়েছেন ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 অক্টোবর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (4,426 পয়েন্ট)

312,562 টি প্রশ্ন

402,135 টি উত্তর

123,483 টি মন্তব্য

173,190 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...