173 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (-92 পয়েন্ট)
করেছেন (2,766 পয়েন্ট)
 উত্তর না দিয়া মন্তব্য করছি কারন এটা নিয়া বিতর্ক আছে। যাই হোক আমি একটি কথা জানানোর জন্য মন্তব্য লিখছি তা হচ্ছে।মোবাইল ফোনে কোরআন তেলাওয়াত শোনার সময় পূর্ন হবে কিনা তা পন্ডিত ব্যক্তি দিতে পারবেন কিন্তু আমি এটা অবশ্যই জানি যে পাপ হওয়ার সম্ভাবনা থাকে (হবে বলছিনা, সম্ভাবনা থাকার কথা বলছি) কারন ধরুন আপনি শুনছেন। এমন সময় কল আসলো তখন হঠাৎ করে থেমে রিংটোন শুরু হবে। আমরা জানি যে আরবী শব্দ গুলো ভূল উচ্চারন বা অযথা টেনে উচ্চারন বা, অপূর্ন উচ্চারন অর্থ বদলে দেয়। তাই একটি শব্দ উচ্চারনের মুহুর্তে থেমে রিং শুরু হল ফলে অর্থ পালটায় যাবে এবং পাপ হবে, তাছাড়া বাক্য কমপ্লিট হবেনা, এছাড়াউ আল্লাহকে ইবাদাতের মুহুর্তে বিরক্ত ইত্যাদি পাপ সৃষ্টি করে। তবে যদি ফ্লাইট মোড করে শোনেন যাতে এমন না হয় তবে পাপ হবেনা। এবং ইহা শুনে যদি আপনার মন হৃদয় আল্লাহকে বেশি স্মরন করে তবে পূর্নই হবে।

3 উত্তর

+3 টি পছন্দ
করেছেন (5,993 পয়েন্ট)
মোবাইল ফোনে কুরআন তিলাওয়াত শুনলে যদি কোনো সাওয়াব না হয়। তাহলে বাস্তবে ঢাক ঢোল পিটিয়ে গান শোনাই শুধু পাপ রেকর্ডকৃত গান মোবাইল বা কোন মাধ্যমে শোনায় কোন পাপ নেই।

সেই বড় মানের হুজুরের সামনে গিয়ে গান বাজাবেন যদি তিনি বলেন, বাবা গান শোনা পাপ উত্তরে বলবেন মোবাইল ফোনে শোনা পাপ নয়। উক্ত কথাটি সঠিক কিনা হুজুরের জবাবেই পেয়ে যাবেন।
করেছেন (-92 পয়েন্ট)
হুজুরের কাছ থেকে যদি জবাব নিব তো আপনার উত্তর দেওয়ার কি দরকার।অযথা উত্তর প্রদান করেন কেনো?
করেছেন (5,993 পয়েন্ট)
জনাব! আপনি উত্তরের সারমর্ম-ই বুঝলেন না।
0 টি পছন্দ
করেছেন (3,782 পয়েন্ট)
এটা একটা বিরোধপূর্ণ বিষয়। কারো কারো মতে সওয়াব হবে, কারো কারো মতে সওয়াব হবে না। যারা হবে না বলেন, তাদের কথা হলো, রেকর্ড করা তিলাওয়াত থেকে যদি কেউ সিজদায়ে তিলাওয়াত শোনে তাহলে সিজদা দেয়া ওয়াজিব নয়। যদি সওয়াব হতো তাহলে তো সিজদায়ে তিলাওয়াত ওয়াজিব হতো। তবে এটা ঠিক গান বা গুনাহের কিছু শ্রবণ করা থেকে রেকর্ড করা তিলাওয়াত শুনা উত্তম।
করেছেন (-92 পয়েন্ট)
উত্তর টি প্রশ্নের চাহিদায় যথাযথ হয়নি!
0 টি পছন্দ
করেছেন (640 পয়েন্ট)
ভাইয়া এইটাতে যদি কোন সওয়াবই না হতো তাহলে বড় বড় হুজুরের ওয়াজ অডিও রেকর্ড বা ভিডিও রেকর্ড করা কেন ? তাহলে কেন পুরো কুরআন শরীফের প্রত্যেকটি সুরার তেলওয়াত ও অর্থ করে অডিও ফাইল করা আছে ? হ্যা অবশ্যই সওয়াব হবে যদি আপনি সওয়াব পাওয়ার উদ্দেশ্যে শোনেন । আসলে এখানে আপনার নিয়ত ই প্রধান । আপনার নিয়ত খারাপ হলে গুনাহ ও হতে পারে ।
করেছেন (-92 পয়েন্ট)
সাওয়াব হবে তার দলিল?
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

288,959 টি প্রশ্ন

374,447 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,523 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...