96 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (1,147 পয়েন্ট)

3 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,385 পয়েন্ট)
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার সবচেয়ে কাছের বন্ধু ছিলেন বলে ১৯৬৯ সালে ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে তাকে এ উপাধি দেওয়া হয়
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,737 পয়েন্ট)
উনার ৭ই মার্চের ভাষণের মাধ্যমেই বাঙালি জাতি যুদ্ধের অনুপ্রেরণা পায় ও মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করে । তাছাড়া শেখ মুজিবুর রহমানের রাজনৈনিক দল আওয়ামী লীগের কাছে ক্ষমতা হস্তান্তর না করার কারণেই মুক্তিযুদ্ধের সূচনা হয় । তা না হলে হয়ত এখনও আমরা পাকিস্তানের অধীনেই থাকতাম । তাই শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু বলা হয় । অর্থাত উনি বাঙালির বন্ধু ।
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4 পয়েন্ট)
 বঙ্গবন্ধু শব্দটির মানে হচ্ছে বাংলার বন্ধু বা বাংলার মানুষের বন্ধু । ৭১ এর মুক্তিযোদ্ধে বাংলাদেশের মানুষের প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবের বন্ধুর ন্যায় আত্মত্যাগের কারণে তাকে বঙ্গবন্ধু উপাধি দেওয়া হয় । 
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর

283,383 টি প্রশ্ন

367,860 টি উত্তর

110,874 টি মন্তব্য

152,902 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...