বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
130 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (52 পয়েন্ট)

2 উত্তর

+5 টি পছন্দ
করেছেন (2,453 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
প্রথম সূত্রঃ পড়ুন, পড়ুন, পড়ুন! পেপার পড়তে ভালো লাগেনা? নীলক্ষেত থেকে আর্চি কমিকস পড়ুন, ইন্টারনেটে মার্ভেল কমিকসের ফ্রি কপি পড়ুন। ভোকাবুলারি লিস্ট মুখস্ত করতে গেলে যত সময় লাগবে, তার চেয়ে অনেক সহজে শব্দ এবং বাক্য গঠন আপনার আয়ত্তে আসবে। ভারী ভারী ইংরেজি লেখা পড়তে বোরিং লাগে? ইংরেজি আদিরসাত্মক গল্প “লিটারোটিকা” পড়ুন! দশটা ভালো লাইন পড়ার পর একটা ভালো লাইন আপনি অটোমেটিকালি লিখতে পারবেন। আর ইয়ে, লিটারোটিকা পড়তে পড়তে ফাঁকে ফাঁকে টাইমস, ইকোনমিস্ট কিংবা আমাদের ডেইলি স্টার- এইগুলো পড়তে ভুলবেন না! দ্বিতীয় সুত্রঃ ফেসবুকে শিখুন ইংরেজি! আমার ইংরেজি লেখার হাত খোলার পেছনে অন্যতম অবদান ফেসবুকের চ্যাটিং। অভ্র সম্পর্কে জানার আগে ইংরেজিই ছিলো ভরসা, আর টাকলামি সেই অভ্রের আগের যুগ থেকেই দেখতে পারতাম না। ভুলভাল হলেও ইয়েস, নো ভেরি গুড করে করে ইয়াহু মেসেঞ্জারের যুগ থেকেই ইংরেজিতে চ্যাট করতে চেষ্টা করতাম- করতে করতে একদিন দেখি মোটামুটি শুদ্ধ ভাষায় লেখা শিখে গিয়েছি! ভুল হোক, ঘাবড়াবেন না। আমাদের ইংরেজি বইতে লেখা ছিলো, ইউ উইল সারটেইনলি লার্ন থ্রু মিসটেইকস! ভুল করতে করতেই শিখবেন! সারা দুনিয়ার গ্রামার পড়া লাগবেনা- পার্টস অফ স্পীচ, ভয়েস , টেনস আর ন্যারেশন- এই চারটা জিনিস শিখুন, কেল্লা ফতে! তৃতীয় সূত্রঃ ইচ্ছেমত মুভি দেখুন! ভার্সিটি লাইফে পাগলের মত মুভি দেখতাম- সাবটাইটেল নামিয়ে সেগুলোর দিকেই তাকিয়ে থাকতাম কারণ ইংরেজি উচ্চারণ বুঝতাম না। এভাবে মুভি দেখতে দেখতে আস্তে আস্তে বোঝা শুরু করলাম ইংরেজি উচ্চারণ। এখন আমেরিকান ইংরেজি , অস্ট্রেলিয়ান ইংরেজি আর ব্রিটিশ ইংরেজির ডায়ালেক্টের পার্থক্য ধরতে পারি। বাকিদের কাছে এ্টা হাস্যকর, কিন্তু আমার জন্য এই এটুকুই কম না! . চতুর্থ সূত্রঃ ভুলভাল ইংরেজি বলুন! প্রতিদিন নিয়ম করে আয়নার সামনে দাঁড়িয়ে পাঁচ মিনিট যে কোন একটা বিষয়ের উপর চোখে চোখ রেখে কথা বলুন। যেটা হবে, প্রচন্ড অস্বস্তি লাগবে, পেটে আসবে মুখে আসবে না, শব্দ খুঁজে পানবেন না। আমি চাই এই অনুভূতিগুলো আপনার হোক। যত সময় যাবে, এই অস্বস্তিগুলো গা সওয়া হয়ে যাবে। প্রথম দিন পাঁচ মিনিটে একটা শব্দ বলতে না পারা আপনি ঠিক দু মাসের মাথায় দুর্দান্তভাবে মনের ভাব গুছিয়ে বলতে পারবে। আমার এক হাজারের বেশি ছাত্র আর্মির আইএসএসবি পাস করেছে, আমি খুব আত্মবিশ্বাসের সাথে বলতে পারি এটা। আমি আরেকটা কাজ করতাম, বাংলায় কোন কিছু শুনলেই সেটাকে মনে মনে ইংরেজিতে অনুবাদ করে বলার চেষ্টা করতাম। যেমন, কাজিনের বিয়েতে দুষ্ট ছেলেপেলে এক দিকে গান ছেড়েছে সালমার- “তুমি দিয়ো নাকো বাসর ঘরের বাত্তি নিভাইয়া, আমি বদ্ধ ঘরে অন্ধকারে যাবো মরিয়া”- আর আমি মনে মনে প্রাণপণ অনুবাদ করছি- “প্লিজ ডু নট সুইচ অফ দা লাইট অফ ব্রাইডাল চেম্বার, আই উইল ডাই ইন দা ডার্কনেস অফ ক্লোজড রূম” বুঝুল ঠেলা!!! প্রথম প্রথম পারবেন না, মাথা হ্যাং হয়ে যাবে-তবে এই অস্বস্তিটুকু দু মাস ধরে চালিয়ে যান, দেখেন কি হয়!!!
+1 টি পছন্দ
করেছেন (18 পয়েন্ট)
Practice makes a man perfect.

ইংরেজিতে ভালো করতে হলে আপনাকে বেশি বেশি অনুশীলন করতে হবে।আর ইংরেজিতে ভালো করার পূর্ব শর্ত হল Vocabulary বেশি জানা।আপনি নিয়মিত word meaning পড়ুন ।তারপর দেখুন এমনিতেই ভালো হয়ে যাবে।আর ইংরেজিতে যে টপিকসে weak সেই topics টি শিক্ষকের সহয়তা নিন।আশা করি ইংরেজিতে দূর্বলতা দূর হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
03 মার্চ 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরভিন হোসাইন (128 পয়েন্ট)
2 টি উত্তর
02 নভেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন সিদ্ধার্থ (13 পয়েন্ট)
2 টি উত্তর
09 এপ্রিল 2015 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shopnil96 (29 পয়েন্ট)
2 টি উত্তর
19 জানুয়ারি 2017 "গণিত" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

313,971 টি প্রশ্ন

403,494 টি উত্তর

124,038 টি মন্তব্য

173,841 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...