81 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন (5,993 পয়েন্ট)
বাল্যকালে জুমাআর বয়ানে শুনেছিলাম। রাসুল (সাঃ) যখন ইহুদীদের ইসলামের দাওয়াত দিলেন। কিছু সংখ্যক ইহুদী লোক ইসলাম গ্রহণ করলেন। তারা যখন নামাজে আসতো তখন তাদের হাতে ছোট ছোট মুর্তি থাকতো তা নিয়েই নামাজে দাঁড়াতো। এভাবেই তারা হাতে বগলের নীচে মুর্তি রেখে নামাজ আদায় করতো। রাসুল (সাঃ) ভাবলেন কিভাবে মুর্তিগুলো নামাজরত অবস্হায় তাদের হাত এবং বগলের নীচে থেকে সরানো যায়। তাই তিনি রুকুতে যাওয়ার আগে পরে তাকবীরে তাহরীমা বাদেও দুই হাত উত্তোলন করতেন যাতে তাদের মুর্তিগুলো পড়ে যায়। এজন্য-ই নাকি রাসুল (সাঃ) রাফউল ইয়াদাইন বা হাত উত্তোলন করতেন। এটাই কি শুদ্ধ মত?

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,731 পয়েন্ট)
আপনি আমার থেকে বেশী জানেন । তারপরও বলছি, এই ব্যপারে কি কোনদিন কোন হাদীস দিয়েছে জুমু'আহর বায়ানে ? অথচ রাফউল ইয়াদাঈন করার ব্যপারে স্পষ্ট হাদীস রয়েছে বুখারি ও মুসলিমে । সুতরাং আপনার বলা কাহিনীটা মিথ্যা ।
করেছেন (5,993 পয়েন্ট)
রাফউল ইয়াদাইন করার ব্যপারে স্পষ্ট হাদীস রয়েছে বুখারি ও মুসলিমে। কিন্ত কোন ঘটনার পরিপেক্ষিতে কি এই হাদিস গুলি বর্ননা হয়েছে? কুরআনের আয়াত যেমন কোন ঘটনার পরিপেক্ষিতে অবতীর্ন হয়েছে এরকম কি কোন ঘটনা আছে রাফউল ইয়াদাইন করার ব্যপারে?
করেছেন (2,731 পয়েন্ট)
আমি এমন কোন ঘটনার ব্যপারে জানি না জনাব । তবে কুরআনের সকল আয়াত কি কোন ঘটনার পরিপ্রেক্ষিতে অবতীর্ন হয়েছে ?
করেছেন (5,993 পয়েন্ট)
স্হান কাল অবস্হার পরিপ্রেক্ষিতে যখন যতটুকু প্রয়োজন তখন ততটুকুই অবতীর্ন হয়েছে।
করেছেন (2,731 পয়েন্ট)
মুফাসসিরগণের মতামত ব্যতীত এমন কোন সহীহ মানের হাদীস কি দলিলসহ দেখাতে পারবেন যেখানে সূরা ইয়াসিনের প্রথম ৭ টি আয়াত অবতীর্ন হওয়ার কারণ দর্শানো হয়েছে ?
করেছেন (5,993 পয়েন্ট)
মুফাসসিরগণের মতামত কি সহিহ নয়?
করেছেন (2,731 পয়েন্ট)
মুফাসসিরগণের মতামত সম্পূর্ণ সহীহ নাও হতে পারে । কেননা মতামত মানেই নিজস্ব চিন্তাধারা কিংবা অনুমাননির্ভর । এটা মানি যে মুফাসসিরগণ আমাদের থেকে অনেক অনেক জ্ঞানি । আমরা তাদের হিসাবে শিশু । তবে যেহেতু এটা "মতামত" সেহেতু সঠিক নাও হতে পারে ।
করেছেন (5,993 পয়েন্ট)
জনাব! মুফাসসির বা আলিমগণের মতামত ব্যতীত বুখারীর এই হাদিস নিজের ইচ্ছামত পারবে কি আমল করতে যে কি কারনে এই সালাত আদায় করলেন?

ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মদিনা অবস্থানকালে (একবার) যুহর ও আসরের আট রাকাআত এবং মাগরিব ও ইশার সাত রাকাআত একত্রে মিলিয়ে আদায় করেন।

কেউ বলেছেন বৃষ্টির কারনে। কেউ বলেছেন, বাড়ীতে অবস্থানকালে কোন প্রকার ভয় বা বৃষ্টির জন্য। কেউ বলেছেন সফরের অবস্থায়।
করেছেন (2,731 পয়েন্ট)
লক্ষ্য করুন । কেউ বলেছেন বৃষ্টির জন্য, কেউ বলেছেন সফরের জন্য । নিশ্চয়ই এখানে যেকোন একটা কারণ হবে । হয় বৃষ্টির কারণে না হয় সফরের কারণে । একসাথে ২ টা কারণ হতে পারে না । তারমানে একটি মতামত সঠিক এবং অপরটি ভুল । সুতরাং মুফাসসিরগণেরও ভুল হতে পারে । তাঁরা ফেরেশতা কিংবা নবী-রাসূল নন ।
0 টি পছন্দ
করেছেন (1,754 পয়েন্ট)
আপনি বুখারী ও মুসলিম এর হাদীস নাম্বার (৬৯১-৬৯৯)ও (৭৪১-৭৫০) পড়ে নিন। বিশদ বর্ণনা আছে সেখানে।
করেছেন (5,993 পয়েন্ট)
জনাব! বুখারী ও মুসলিমের হাদিসে রাফউল ইয়াদাইন করার ব্যপারে প্রশ্নে উল্লেখিত উক্ত বিশদ বর্ণনা নেই! কোন ঘটনার পরিপেক্ষিতে কি এই হাদিস গুলি বর্ননা হয়েছে?
0 টি পছন্দ
করেছেন (11 পয়েন্ট)
ভাই পুরাই মিথ্যে কথা ।এতে করে সাহাবিদেরকে ইহুদি বানিয়ে ফেললেন রাফালে ঈয়াদান সহহি বুখারিতেই আছে  ।হাদিস নাম্বারটা মনে নাই 
করেছেন (5,993 পয়েন্ট)
এতে করে সাহাবিদেরকে ইহুদি বানিয়ে ফেললেন!!! কেন ইহুদীরা কি ইসলাম গ্রহণ করেননি? আমি জানার জন্য-ই প্রশ্ন করেছি।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 জুন 2017 "পবিত্রতা ও সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাব্বিববিডি (36 পয়েন্ট)
3 টি উত্তর
29 মে 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন মিশকাত1 (-1 পয়েন্ট)
1 উত্তর
12 ডিসেম্বর 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mizan Rahman (9 পয়েন্ট)

288,959 টি প্রশ্ন

374,447 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,523 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...