বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
161 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (8 পয়েন্ট)
আস সালামু আলাইকুম। আচ্ছা দুনিয়াতে কি আল্লাহর প্রকাশ হওয়ার কোনো উপায় আছে? অনেকে বলে অলীরা নাকি আল্লাহর প্রকাশ রূপ। এটাকি ঠিক? আবার তাদের মাধ্যমে নাকি আল্লাহকে পেতে হবে?
বন্ধ
করেছেন (8 পয়েন্ট)
আমার একটি প্রশ্নের উত্তর পাইনি । সূরা হাদীদের তিন আয়াতে আছে তিনি আওয়ালে আখেরে যাহেরে ও বাতেন। এই আয়াত দিয়ে কি বোঝানো হলো?

3 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (6,183 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
দুনিয়াতে আল্লাহকে চেনার উপায় হলো তার সৃষ্টির প্রতি দৃষ্টি নিক্ষেপ করা। গভীর মনোযোগে একবার আশরাফুল মাখলুকাতের দিকে দৃষ্টিপাত করুন যে কিভাবে এই সৃষ্টির উৎপত্তি। তাহলেই আল্লাহকে চিনতে বা জানতে পারবেন।অথবা, আল্লাহ এবং তার রাসুলের আনুগত্য করলেই আপনি আল্লাহকে পেয়ে যাবেন।

অলীরা আল্লাহর প্রকাশ রূপ তাদের মাধ্যমেই আল্লাহকে পেতে হবে কথাটা এমন নয়। বরং তারা শুধুই আল্লাহর বানী বাহক, বা আল্লাহ তায়ালা যা হুকুম করেন নবী রাসুলরা মুখ ফুটে তা প্রকাশ করেন। অলী আউলিয়াদের কোরআন হাদিস মোতাবেক কথার দ্বারা ইবাদত করলেই আল্লাহকে পাওয়া যাবে

পবিত্র কোরআনে “ওলী” এবং “আউলিয়া” এ উভয় শব্দটির ব্যবহার হয়েছে অসংখ্য বার। আল্লাহ তায়ালা কুরআনে বলেছেনঃ আলা ইন্না আওলিয়া আল্লাহি লা খওফুন আলাইহিম ওলাহুম ইয়াহজানুন। আল্লাযীনা আমানূ ওকানূ ইয়াত্তাকানূন।

অর্থঃ জেনে রাখ নিশ্চয়ই আল্লাহর ওলীদের কোন ভয় নাই এবং তাহারা দুঃখিতও হবে না। যারা ঈমান এনেছে এবং তাকওয়া অবলম্বন করেছে। (সূরা ইউনুস ১০: ৬২- ৬৩)

অলী আউলিয়া বা নবী রাসুলের মাধ্যমে আল্লাহকে পাওয়া যাবেনা। তাদের কোরআন হাদিস মোতাবেক কথার দারা ইবাদত করলেই আল্লাহকে পাওয়া যাবে। কারো আমলে কেউ নাজাত পাবেনা। শুধু শেষ জামানার উম্মতের জন্য মহানবী (সাঃ) একটু সুপারিশ করবেন।
0 টি পছন্দ
করেছেন (21 পয়েন্ট)
অলি দের মধ্যে আল্লাহর অনেক কুদরতি শক্তি দেখা যায় তাই বলে তাদের আল্লাহ ভাবা যাবে না। এতে শিরক হয়ে থাকে।
করেছেন (8 পয়েন্ট)
আমি সতা তালাসি, আমি সত্যক জানতে চাই বুঝতে চাই।
0 টি পছন্দ
করেছেন (395 পয়েন্ট)
 ভাই,

আপনার এ সমস্যার সুন্দর সমাধান হচ্ছে আপনি কুরআন   পড়ুন ।  এবং এর প্রতিটি আয়াতের প্রতিটি কথার মর্ম কথা বুঝতে চেষ্টা করুন । একমাত্র  কুরআনে এ আল্লাহর পরিচয় দুনিয়ার মানুষের সর্ব মঙ্গলকামনা  সব  কিছু এ টু জেড সব   বর্ণিত আছে।  ভাই আমি আপনাকে আহবান করছি কুরআন পড়ার  , কোরআন  পড়ুন ও রাসূলের হাদিস পড়ুন সব  সমস্যার সমাধান পেয়ে যাবেন সব
করেছেন (8 পয়েন্ট)
আবার সূরাহ আনআম আয়াত ৭৯, সেখানে দেখুন আল্লাহর চেহারার দিকে নিজের চেহারা ফিরাতে। এখন দুনিয়াতে আল্লাহর চেহারা খুজতে হবে না নাকি? তাহলেই তো হবে চেনা। কারণ যে কোনো প্রকারে তে আল্লাহ প্রকাশ আছেন যাহির আছেন।
করেছেন (8 পয়েন্ট)
ধন্যবাদ, দরদি। কিন্তু কুরআন পড়ে তো আল্লাহ চিনা যাবেনা কারণ কুরআন পড়ে কিংবা সৃষ্টিজগত দেখলে একজন স্রষ্টার অস্তিত্ব আছে বোঝা যায় মাত্র। আর বোঝা যাওয়া এবং চেনা কি এক?
করেছেন (8 পয়েন্ট)
কোরআনে দেখুন সূরাহ হাদীদের তিন আয়াতে আছে। আল্লাহ প্রকাশ্যেও আছেন এবং গোপনেও আছেন। ওয়ায যাহিরু ওয়াল বাতিনু ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

6 টি উত্তর
12 অক্টোবর 2015 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন mdnerobkhan (1 পয়েন্ট )
2 টি উত্তর

293,437 টি প্রশ্ন

379,905 টি উত্তর

114,833 টি মন্তব্য

161,049 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...