357 জন দেখেছেন
"নবী-রাসূল" বিভাগে করেছেন (1 পয়েন্ট )
সম্পাদিত করেছেন

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (6,004 পয়েন্ট)

(সাঃ) সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। এর অর্থঃ — তাঁর ওপর রহমত ও শান্তি বর্ষিত হোক। হযরত মুহাম্মদ (সাঃ) এর নামের পর ব্যবহৃত হয়।


(আঃ) আলাইহিস সালাম। এর অর্থঃ — তাঁর উপর শান্তি বর্ষিত হোক। ফেরেশতা বা নবী রাসুলদের  নামের পর ব্যবহৃত হয়।


(রাঃ) রাদিয়াল্লাহু তায়ালা আনহু। এর অর্থঃ — আল্লাহ তাঁর প্রতি সন্তুষ্ট থাকুক বা তাঁকে রহমতের অন্তর্ভূক্ত করুক। সাহাবীদের নামের পর ব্যবহৃত হয়। মহিলাদের নামের পর আনহা।


(রহঃ) রহমাতুল্লাহ আলাইহে। এর অর্থঃ — তাঁর উপর আল্লাহর রহমত বা দয়া বর্ষিত হোক। তাবেঈদের নামের পর ব্যবহৃত হয়। যারা হযরত মুহাম্মদ (সাঃ) এর সাক্ষাত লাভ করতে পারেনি।


0 টি পছন্দ
করেছেন (1,429 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
(রঃ)=রাদি-আল্লাহু-তায়ালা/রাদি-আল্লাহু-তায়ালা-আনহু....। >>সাধারণত মহানবি (সঃ) এর সাহবি দের শেষে ব্যবহৃত হয়। (স:)=সাল্লল্লাহু-আলাইহি-ওয়া-সাল্লাম। >>শুধু মাত্র মহানবি (সঃ) এর নামের শেষে দুরুদ পড়ার জন্য বলতে হয়।এটা না বললে গুনাহ্ হয়। (আঃ)=আলাইহিস-সাল্লাম। >>হযরত আদম (আঃ) এর পর থেকে হযরত ঈসা (আঃ) পর্যন্ত সব মানুষের নামের শেষে ব্যবহৃত হয়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
16 মে 2013 "নবী-রাসূল" বিভাগে জিজ্ঞাসা করেছেন bissoy (1,167 পয়েন্ট)
1 উত্তর
05 জুন 2015 "নবী-রাসূল" বিভাগে জিজ্ঞাসা করেছেন রায়হান ভূঞা (11 পয়েন্ট)

288,959 টি প্রশ্ন

374,447 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,523 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...