বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
43 জন দেখেছেন
"ক্যারিয়ার" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (3,955 পয়েন্ট)
একজন যোগ্য বাংলাদেশী নাগরিক, নিম্নলিখিত পদ অনুযায়ী যোগ্যতাসম্পন্ন হলেই বাংলাদেশ বিমানবাহিনীতে যোগদান করতে পারবেন। বিমানবাহিনীতে মুলত তিনটি ক্যাটাগরি রয়েছে। ১। ফ্লাইং অফিসার- বিজ্ঞপ্তি অনুযায়ী বাংলাদেশ বিমানবাহিনীতে অফিসার ক্যাডেটরা প্রশিক্ষণকালীন বিইউপির অধীনে বিএসসি (সম্মান) অ্যারোনেটিকস ও বিবিএ ডিগ্রি এবং এমআইএসটির অধীনে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করতে পারবেন। আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা: জিডি (পি), লজিস্টিক, এটিসি এডিডব্লিউসি, মেটিয়রলজিতে আবেদনের জন্য উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। ইঞ্জিনিয়ারিং শাখায় আবেদনকারীদের উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান) পরীক্ষায় জিপিএ ৪.৫০ থাকতে হবে। অ্যাডমিনে আবেদনের জন্য যেকোনো বিভাগ থেকে জিপিএ ৪.৫০ পেয়ে উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। ফিন্যান্স শাখায় আবেদনের জন্য বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৪.৫০ অথবা ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ ৪.০০ পেয়ে উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা যোগ্য বিবেচিত হবেন। ২০১৬ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারীরাও এ কোর্সে আবেদন করতে পারবেন। শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।জিডি শাখার প্রার্থীদের জন্য দৃষ্টিশক্তি অবশ্যই ৬/৬ থাকবে। প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী নির্ধারণ করা হবে। উল্লেখ, আবেদনকারী নারী-পুরুষ সবাইকে বাংলাদেশের নাগরিক হতে হবে। ২। এয়ারম্যান- প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা: টেকনিক্যাল ট্রেড : এস,এস,সি বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ-৩.৫/ সমমান । নন-টেকনিক্যাল ট্রেড : এস,এস,সি ন্যূনতম জিপিএ-৩.৫/ সমমান । প্রভোস্ট ও পিএফএন্ডডিআই ট্রেড : এস,এস,সি ন্যূনতম জিপিএ-৩.৫/ সমমান । মিউজিক ট্রেড : এস,এস,সি ন্যূনতম জিপিএ-২.৫/ সমমান । অন্যান্য যোগ্যতা: জাতীয়তা: বাংলাদেশী পুরুষ নাগরিক এবং অবিবাহিত বয়স: ১৬ হতে ২১ বছর সকল ট্রেডের প্রার্থীর জন্য। সর্বোচ্চ ২৬ বছর শুধুমা্ত্র বাদ্যযন্ত্রে পারদর্শী মিউজিক ট্রেডের প্রার্থীর জন্য। উচ্চতা: ন্যূনতম ১.৬৩ মি. ( ৫ ফুট ৪ ইঞ্চি ) টেকনিক্যাল, নন- টেকনিক্যাল, মিউজিক ট্রেডের প্রার্থীদের জন্য ন্যূনতম ১.৭৩ মি. ( ৫ ফুট ৮ ইঞ্চি ) প্রভোস্ট ও পিএফএন্ডডিআই ট্রেড প্রার্থীদের জন্য ওজন: ন্যূনতম ৫০ কেজি (১১০ পাউন্ড) বুকের মাপ: ন্যূনতম ৭৬ হইতে ৮১ সে.মি. ( ৩০ ইঞ্চি – ৩২ইঞ্চি ) চোখ: ৬/৬ বা বিধি অনুযায়ী। ৩। এমওডিসি- পদটিতে শুধু অবিবাহিত পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে মাধ্যমিক বা সমমান পাস হতে হবে। । আবেদনের জন্য প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। এ ছাড়া দৃষ্টিশক্তি অবশ্যই ৬/৬ থাকবে। আবেদনের জন্য গ্রহণযোগ্য ওজন ৪৯.৯৪ কেজি। শারীরিক যোগ্যতাঃ উচ্চতাঃ সিম্যান ও এমওডিসি: ৫ ফুট ৬ ইঞ্চি, পেট্রলম্যান: ৫ ফুট ৮ ইঞ্চি, অন্যান্য শাখা: ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ:- স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি। দৃষ্টিশক্তি: ৬/৬ থাকতে হবে। ওজন: উচ্চতা ও বয়স অনুযায়ী। বয়স: বিজ্ঞপ্তিতে উল্লেখিত তারিখের মধ্যে ১৭-২০ বছর। তবে এমওডিসি পদে ১৬-২১ বছর।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 জানুয়ারি 2016 "যা কিছু জাতীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন SiHiron (4,684 পয়েন্ট)
1 উত্তর
20 নভেম্বর 2015 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন SiHiron (4,684 পয়েন্ট)
2 টি উত্তর
29 সেপ্টেম্বর 2018 "ক্যারিয়ার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Mahfujul Islam (9 পয়েন্ট)

300,479 টি প্রশ্ন

388,357 টি উত্তর

117,371 টি মন্তব্য

165,883 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...