72 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (23 পয়েন্ট)
"পথ পথিকে সৃষ্টি করে না, পথিকেই পথের সৃষ্টি করে" এই কথাটির দ্বারা কি বোঝানো হয়েছে প্লিজ বলবেন, যদি সঠিকটা জানেন তবেই বলবেন?
বন্ধ

2 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (952 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে নেয়। পথ হচ্ছে জড় বস্তু আর পথিক হচ্ছে জীব। জড় কখনো জীব সৃষ্টি করতে পারে না, জীবই তার প্রয়োজনে জড় বস্তু সৃষ্টি করে নেয়। মানুষ হচ্ছে জীব আর মানুষের তৈরী সবকিছুই জড় বস্তু। যখন মানুষের যা প্রয়োজন হয়েছে, মানুষ তার প্রয়োজনে তা সৃষ্টি করে নিয়েছে। মানুষের বিদ‍্যুৎ প্রয়োজন হয়েছে, মানুষ বিদ‍্যুৎ সৃষ্টি করে নিয়েছে। তাদের যোগাযোগের জন‍্য টেলিফোন, মোবাইল ফোন, কম্পিউটার, ইন্টারনেট প্রয়োজন হয়েছে, তারা তা সৃষ্টি করে নিয়েছে। মাটির তৈরী পুতুল বা মূর্তি কখনো মানুষ সৃষ্টি করতে পারে না, মানুষই তার প্রয়োজনে এসব জড় বস্তু সৃষ্টি করে নেয়। ঠিক তেমনি পথিকের যখন পথের প্রয়োজন হয়, তখন সে পথ সৃষ্টি করে নেয়, পথ পথিকের সৃষ্টি করতে পারে না। ধন‍্যবাদ।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,767 পয়েন্ট)
এই কথা দ্বারা বোঝানো হয়েছে, রাস্তা মানুষকে তৈরি করে না; মানুষই রাস্তা তৈরি করে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
16 এপ্রিল 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন হাসিবুল হাসান (449 পয়েন্ট)
2 টি উত্তর
24 জুন 2016 "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন শিপন শেখ (1 পয়েন্ট )
2 টি উত্তর
04 ফেব্রুয়ারি "শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zawad (0 পয়েন্ট)

282,422 টি প্রশ্ন

366,637 টি উত্তর

110,344 টি মন্তব্য

152,193 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...