68 জন দেখেছেন
"হাদিস" বিভাগে করেছেন (6,004 পয়েন্ট)
হাদিসের রাবী এবং সনদ সহ প্রয়োজন হেল্প প্লিজ।
করেছেন (56 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
وَحَدَّثَنِي حَجَّاجُ بْنُ الشَّاعِرِ، حَدَّثَنَا حَسَنٌ الأَشْيَبُ، حَدَّثَنَا شَيْبَانُ، عَنْ يَحْيَى، قَالَ وَأَخْبَرَنِي أَبُو سَلَمَةَ، أَنَّهُ سَمِعَ ابْنَ عُمَرَ، - رضى الله عنهما - يَقُولُ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ ‏ "‏ الشَّهْرُ تِسْعٌ وَعِشْرُونَ ‏"‏ ‏. ইবনু’ উমার (রাঃ) তিনি বলেন, আমি রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) কে বলতে শুনেছি, ঊনত্রিশ দিনেও মাস (পূর্ণ) হয়। (ই.ফা. ২৩৭৪, ই.সে. ২৩৭৫) সহিহ মুসলিম, হাদিস নং ২৩৯৭ হাদিসের মান: সহিহ হাদিস

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (658 পয়েন্ট)
২৩৭৫..আবু সালামা (রা) থেকে বর্ণিত।তিনি ইবনে উমারকে (রা)  বলতে শুনেছেন  আমি রাসুলুল্লাহ (সা) কে বলতে শুনেছি যে,উনত্রিশ দিনেও মাস হয়ে থাকে।

[ সহিহ মুসলিম ষষ্ঠ অধ্যায় (কিতাবুস সিয়াম) অনুচ্ছেদ ১]
করেছেন (6,004 পয়েন্ট)
জনাব! কোন হাদিস সঠিক?

আবদুল্লাহ ইবনু উমর (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মাস ঊনত্রিশ দিনেও হয়ে থাকে।

সহীহ মুসলিম হাদিস নম্বরঃ ২৩৭৪

আনাস ইবনু মালিক (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, বারীরাহ (রাঃ) নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে কিছু গোশত উপহার দিলেন। এটা তাকে সদাকাহ হিসেবে দেয়া হয়েছিল। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ এ গোশত তার জন্য সদাকাহ কিন্তু আমাদের জন্য হাদিয়্যাহ্ বা উপটৌকন হিসেবে গণ্য।

সহীহ মুসলিম হাদিস নম্বরঃ ২৩৭৫

আবদুল্লাহ ইবনু উমর (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি যে, তোমরা যখন চাঁদ দেখবে তখন সাওম রোজা আরম্ভ করবে এবং যখন চাঁদ দেখবে তখন ইফতার (ঈদ) করবে। তবে আকাশ মেঘাচ্ছন্ন থাকলে ত্রিশ দিন পূর্ণ করবে।

সহীহ মুসলিম হাদিস নম্বরঃ ২৩৭৫
করেছেন (658 পয়েন্ট)
Sabirul Islam ভাই, আমি এতটাও অভিজ্ঞ নই এ ব্যাপারে। আপনার প্রশ্নটি দেখে আমি সহীহ মুসলিম ডাইনলোড করি এবং এবং তা থেকে ২৩৭৫ নম্বর হাদিস বের করে আপনাকে উল্লেখ করেছি। ভুল হলে আমাকে বলবেন আমি লুকিয়ে ফেলব।
করেছেন (6,004 পয়েন্ট)
লুকাবেন কেন? আমি এই হাদিস নিয়ে মতবিরোধে পড়েছি। একেক জায়গায় একেক রকম তাই জিজ্ঞাস করলাম।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 জানুয়ারি "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hamin (2 পয়েন্ট)

288,959 টি প্রশ্ন

374,447 টি উত্তর

113,286 টি মন্তব্য

157,523 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...