বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
84 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (13 পয়েন্ট)

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,442 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ওয়াক্তমত নামায পড়া ফরয।ওয়াক্ত হওয়ার পূর্বে পড়ার কোনো নিয়ম নেই।তবেপরে পড়ার নিয়ম আছে যেমন কাযা নামাজ। আর এশার নামায এর শেষ ওয়াক্ত হলো সুবহে সাদিকের আগ পর্যন্ত।তাই আপনি ওয়াক্ত হওয়ার পূর্ব ফজরের নামায পড়তে পারবেন না।তথা ২.৫ টার সময় ফজরের নামায পড়তে পারবেন না।
+2 টি পছন্দ
করেছেন (10,638 পয়েন্ট)

পাখি ডাকা ভোরে কিছুটা আঁধার থাকতেই অর্থাৎ সকালের আভা ছড়িয়ে পড়ার আগেই ফজরের  নামাজ আদায় করে নেয়া ভাল। তবে ক্ষেত্র বিশেষে প্রয়োজনে সূর্যের উদীয়মান প্রথম অংশ পূর্ব দিগন্তরেখা অতিক্রম করার আগ মুহূর্ত পর্যন্ত নামাজ আদায় করে নেয়া যেতে পারে।


হাদিসের আলোকে ফজরের নামাজেরর ওয়াক্ত।


রাফে ইবনু খাদীজ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ তোমরা পূর্ব দিগন্ত পরিষ্কার হওয়ার পর ফজরের নামাজ আদায় করবে, কেননা এর মধ্যে তোমাদের জন্য উত্তম বিনিময় রয়েছে। (আবু দাউদ হাদিস নম্বরঃ ৪২৪)


ইবরাহিম ইবনু হারুন (রহঃ) মুহাম্মদ ইবনু আলী ইবনু হুসায়ন (রহঃ) থেকে বর্ণিত। জাবির ইবনু আবদুল্লাহ (রাঃ) বলেনঃ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফজরের সালাত আদায় করতেন, যখন ফজর তাঁর কাছে সুস্পষ্ট হয়ে উঠত। (সূনান নাসাঈ, হাদিস নম্বরঃ ৫৪৩)


ইবরাহীম ইবনু ইয়াকুব (রহঃ) মাহমুদ ইবনু লবীদ (রহঃ) –এর মাধ্যমে তাঁর আনসার সম্প্রদায়ের কতিপয় ব্যক্তি হতে বর্ণিত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ফজরের সালাত যতই ফর্সা হওয়ার পর আদায় করবে, ততই তোমাদের অধিক সওয়াবের কারণ হবে। (সূনান নাসাঈ, হাদিস নম্বরঃ ৫৪৯)


জনাব! বাংলাদেশ সময় ৪:২৮ মিনিট থেকে ফজরের ওয়াক্ত শুরু হয়। তাই রাত ২:৩০ মিনিটের সময় ফজরের সালাত আদায় করা যাবে না।


সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
0 টি পছন্দ
করেছেন (22 পয়েন্ট)
যতক্ষন পর্যন্ত পশ্চিমাকাশে লাল রেখা না দেখা দিবে  ততক্ষন পর্যন্ত ফজরের নামাজের ওয়াক্ত শুরু হয়না

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

359,103 টি প্রশ্ন

454,240 টি উত্তর

142,248 টি মন্তব্য

190,067 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...