বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
817 জন দেখেছেন
"পাহাড়-পর্বত-পর্বতমালা" বিভাগে করেছেন (14 পয়েন্ট)

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,981 পয়েন্ট)
পাথর নানা প্রকার খনিজের সমন্বয়ে গঠিত।পাথর এর আকার পরিবর্তন বা ছোট থেকে বড় হওয়া সাধারণত হাইড্রেশন এর কারণে ঘটতে পারে।পাথরের মধ্যে থাকা খনিজ পদার্থ যখন পানির স্পর্শে বিশেষভাবে পরিবর্তিত হয়,তখন তাকে হাইড্রেশন বলে।
এছাড়া,অন্যভাবে পাথর আকারে বড় হতে পারে।যেমন দিনের বেলায় সূর্যের তাপে পাথরের ওপরের স্তর উত্তপ্ত হয়।উত্তপ্ত হওয়ার কারণে তা আয়তনে বৃদ্ধি পায়।
তুষারের কারণেও পাথর বড় হয়।উচ্চ পার্বত্য অঞ্চলে বৃষ্টির পানি বা তুষার গলা পানি পাথরের ফাটলে প্রবেশ করে এবং রাতের বেলা অধিক শীতের কারণে তা বরফে পরিণত হয়।পানির তুলনায় বরফ আয়তনে ১০% গুণ বৃদ্ধি পায়।সুতরাং,পানি থাকা অবস্থায় শিলার ওপর যে চাপ পড়ে,রাতে বরফে পরিণত হলে তা পাথরের মধ্যে আরো বেশি পরিমাণ চাপ তৈরি করতে পারে।যা পাথরকে আরো খানিকটা বড় করে।
0 টি পছন্দ
করেছেন (4,102 পয়েন্ট)
আপনার প্রশ্নটি যথাযথ বোঝা যাচ্ছেনা, এক কথায় যা বলেছেন সেই ভিক্তিতে বলার চেষ্টা করছি।

প্রথমত, আগ্নেয়শিলা বা রক শিলা হিসাবে যে পাথর দেখা যায় তা বাড়েনা, বরং ক্ষয় হতে থাকে।

যে পাথর গুলো বাড়তে দেখা যায় সে শিলা গুলো মুলত বেলেমাটিযুক্ত, কাকরযুক্ত জিপসাম ও ক্যালসিয়ামযুক্ত মাটির পাথর। এগুলো বাড়ার কারন হচ্ছে পাথরে প্রচুর ক্যালসিয়াম থাকে এছাড়া মাটি থেকে ক্যালসিয়াম আয়ন পাথরের গায়ে(মাটিসহ পাথর একত্র পড়ে থাকে এই অবস্থা) লেগে থাকে। বাতাসের আদ্রতা, মাটির পানি প্রভুতি পাথরকে সিক্ত রাখে এই অবস্থায় বাতাসের কার্বনডাইঅক্সাইড ও পাথরগাত্রের ক্যালসিয়াম বিক্রিয়া করে ক্যালসিয়াম কার্বনেট তৈরি করে, এটি নুড়িকাকরসহ জিপসামের সাথে পাথর গায়ে কেলাস তৈরি করার প্রভাব দেখায় ফলে পাথর গায়ে জমে শক্ত হয় এবং রুপান্তরিত পাথর হিসাবে বৃদ্ধি পায়। এই কারনেই পাথর বড় হতে দেখা যায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
16 মার্চ 2018 "পাহাড়-পর্বত-পর্বতমালা" বিভাগে জিজ্ঞাসা করেছেন সানুরি (60 পয়েন্ট)
1 উত্তর
09 মার্চ 2014 "পাহাড়-পর্বত-পর্বতমালা" বিভাগে জিজ্ঞাসা করেছেন masum1992 (3,592 পয়েন্ট)
1 উত্তর
10 জানুয়ারি 2014 "পাহাড়-পর্বত-পর্বতমালা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Aruppcb (2,447 পয়েন্ট)

340,762 টি প্রশ্ন

433,956 টি উত্তর

135,561 টি মন্তব্য

184,001 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...