57 জন দেখেছেন
"নিত্য ঝুট ঝামেলা" বিভাগে করেছেন (7 পয়েন্ট)
আমাদের দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় সাধারণ নিয়ম হলো, শিক্ষক কোনো শিক্ষার্থীকে কিছু জিজ্ঞাসা করলে শিক্ষার্থী বসা অবস্থা হতে দাঁড়িয়ে– তার জবাব দেয়।

সেক্ষেত্রে, কোনো ছাত্রের যদি শিক্ষককে কিছু জিজ্ঞাসা করার থাকে, তবে সেও কি দাঁড়াবে? অর্থাৎ, একজন শিক্ষার্থী যদি একটি ক্লাসে বহুবার পাঠসংক্রান্ত প্রশ্ন করে, ক্ষুদ্র কোনো বিষয়ে জিজ্ঞাসা করে (যেমনঃ বোর্ডে লিখিত কোনো শব্দ বুঝতে না পারা) কিংবা শিক্ষকের পাঠদানে কোনো তথ্য দিয়ে সাহায্য করে— তবে কি প্রতিবারই তার দাঁড়াতে হবে? শিক্ষকের সাথে উপবিষ্ট অবস্থায় কথা বলা কতটুকু অভদ্রতা? এক্ষেত্রে আদর্শ নিয়ম কী?

3 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,385 পয়েন্ট)
অবশ্যই । একজন শিক্ষকের সাথে কথা বললে সবাইকে দাড়িয়ে প্রশ্ন করতে হবে । আপনি যাই জিঙ্গাসা করেন না কেন আপনাকে অবশ্যই দাঁড়াতে হবে আর আপনি যদি শিক্ষককে কোন প্রশ্নের সময় না দাঁড়ান তাহলে সেটা অসম্মান বলে বিবেচিত হবে
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (620 পয়েন্ট)
শিক্ষক হচ্ছেন গুরুজন ও সম্মানিত ব্যক্তি। ক্লাসে শিক্ষক কিছু জিজ্ঞেস করলে দাঁড়িয়ে উওর দিতে হয় এবং শিক্ষকদের কিছু বলার থাকলে সেটাও দাড়িয়ে বলতে হয়। এখানে দাঁড়িয়ে শিক্ষককে সম্মান প্রদর্শন করা হয়। আর পড়াশুনার বিষয়ে বারবার দাঁড়িয়ে কথা বললে শিক্ষক বসতে বললে বসতে হবে।
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,737 পয়েন্ট)
কিছু জিজ্ঞাসা করলে বা উত্তর দিতে দাঁড়ানো উচিৎ । তবে অতি ক্ষুদ্র জিজ্ঞাসা বা বারবার জিজ্ঞাসা করার ক্ষেত্রে মাঝে মাঝে না দাঁড়ালেও চলবে ।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর

283,383 টি প্রশ্ন

367,859 টি উত্তর

110,874 টি মন্তব্য

152,899 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...