536 জন দেখেছেন
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (6,242 পয়েন্ট)
পদার্থ মূলত অসংখ্যা ক্ষূদ্র ক্ষুদ্র পরমানু দিয়ে গঠিত । এই পরমানুর অভ্যন্তরে রয়েছে নিউক্লিয়াস এবং এই নিউক্লিয়াস কে কেন্দ্র করে সৌরজগতের ন্যায় ইলেকট্রন সমূহ চারিদিকে ঘুরছে । এই নিউক্লিয়াসের মধ্যে রয়েছে প্রোটন এবং নিউট্রন । ইলেকট্রন সমূহ নেগেটিভ চার্জযু্ক্ত হয়ে থাকে । অনুরুপভাবে প্রোটন সমূহ পজেটিভ চার্জযু্ক্ত এবং নিউট্রন সমূহ চার্জ-নিরপেক্ষ । সাধারন অবস্থায় একটি পরমানু মূলত চার্জ নিরপেক্ষ হয়ে থাকে । কারণ এই সময়ে একটি পরমানুর ইলেকট্রন সংখ্যা এবং এর নিউক্লিয়াসে অবস্থিত প্রোটন সংখ্যার মান একই থাকে । যদি কোন কারন বসত এই ইলেকট্রন এবং প্রোটন সংখ্যা ভিন্ন হয়ে থাকে তখনই চার্জ উৎপন্ন হয়ে থাকে । চার্জ মূলত ইলেকট্রিক্যাল চার্জ নামে বেশী পরিচিত ।
যদি প্রোটনের চেয়ে ইলেকট্রনের মান বেশী হয়ে থাকে তাহলে পরমানুটি চার্জ হবে নেগেটিভ ।
যদি প্রোটনের চেয়ে ইলেকট্রনের মান কম হয় অর্থাৎ প্রোটনের মান বেশী হয় তাহলে পরমানুটি চার্জ হবে পজেটিভ ।
ইলেকট্রিক্যাল চার্জের একক (International System of Units) হলো কুলম্ব(Coulomb) ।
এক কুলম্ব = ৬.২৪ × ১০১৮ চার্জ ।

মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

288,752 টি প্রশ্ন

374,153 টি উত্তর

113,169 টি মন্তব্য

157,315 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...