116 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (0 পয়েন্ট)
বন্ধ

2 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,041 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
বাংলাদেশে এমন কোন শিক্ষা প্রতিষ্ঠান নেই ।ব্যারিস্টারি পড়তে আপনাকে ইংল্যান্ড যেতে হবে। বর্তমানে বাংলাদেশে এমন অনেক প্রতিষ্ঠান আছে যেগুলোতে পরিক্ষা নেয় মূল্যায়ন করা হয়। তবে আপনাকে এক্ষেত্রেও আপনাকে কিছু দিনের ইংল্যান্ড এ যেতে হবে। ব্যারিস্টারি পড়া খুবই ব্যয়বহুল। এর জন্য আপনাকে অনেক টাকা খরচ করতে হবে । ব্যারিস্টারি পড়তে প্রতিষ্ঠান ভেদে আপনাকে ৫০ - ৬০ লাখ টাকা খরচ করতে হবে। আশা করি আপনি আপনার উত্তর পেয়ে গেছেন।
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,278 পয়েন্ট)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রভৃতি সরকারি বিশ্ববিদ্যালয় এবং কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আইনের ওপর অনার্স ও মাস্টার্স করেও কেউ সরাসরি ইংল্যান্ডে প্রফেশনাল ট্রেনিং কোর্সে ভর্তি হতে পারবেন না। অর্থাৎ ব্রিটিশ বিশ্ববিদ্যালয় এবং তাদের অধিভুক্ত কিছু প্রতিষ্ঠান ছাড়া অন্য কোনো বিশ্ববিদ্যালয় থেকে কেউ যদি অনার্স পাস করে তবে তাকে বার প্রফেশনাল ট্রেনিং কোর্সে ভর্তি হতে হলে আবার নতুন করে কোনো ব্রিটিশ বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এলএলবি বা এলএলএম পাস করতে হবে। তবে এ ক্ষেত্রে মাস্টার্স ডিগ্রিধারীরা একটা বিশেষ সুবিধা পান, তা হলো – তাদের অনার্সের মোট ১২টি বিষয়ের মধ্যে তিনটি বিষয় কম পড়লেই চলে।

এ কোর্সে প্রতিবছরই পাঁচ হাজারের মতো আবেদন জমা পড়ে। শিক্ষাগত যোগ্যতা, ব্যক্তিগত দক্ষতা, ভাষার দখল, সাংগঠনিক দক্ষতা এসব বিষয় বিবেচনায় এনে আবেদনকারীদের মধ্য থেকে যোগ্য প্রার্থী নির্বাচন করা হয়। সম্প্রতি আইইএলটিএস স্কোরও দেখা হচ্ছে। আবেদনের ক্ষেত্রে স্কোর ৭.৫ বাধ্যতামূলক হলেও অনেক ক্ষেত্রে ছাড় দেওয়া হয়।

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

277,176 টি প্রশ্ন

360,727 টি উত্তর

107,814 টি মন্তব্য

148,441 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...