বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,574 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (4,469 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (74 পয়েন্ট)
ভাইরাস ও ব্যাকটেয়ার মধ্যে কিছু পাথক্য: ১।ভাইরাস:এরা অকোষীয়।এতে সাইটোপ্লাজম,বিভিন্ন ক্ষুদ্রাঙ্গ ও নিউক্লিয়াস নেই।এরা অতিআণুবীক্ষণিক।সজীব কোষের বাইরে বংশবৃদ্ধি করতে পারে না।এতে বিপাক ক্রিয়া দেখা যায় না।এদের এনজাইম থাকে না।এদের DNA অথবা RNA যেকোনো একটি থাকে।ক্যাপসিডের মধ্যে অবস্থান করে। ২।ব্যাকটেরিয়া:এরা কোষীয়।এতে সাইটোপ্লাজম,বিভিন্ন ক্ষুদ্রাঙ্গ ও আদি প্রকৃতির নিউক্লিয়াস আছে।এরা আণুবীক্ষণিক।সজীব কোষের বাইরে বংশবৃদ্ধি করতে পারে ।এতে বিপাক ক্রিয়া ঘটে।এদের এনজাইম থাকে।এদের DNA ও RNA উভয়ই থাকে।ক্যাপসিডের মধ্যে অবস্থান করে না।
করেছেন (3,626 পয়েন্ট)

সুন্দর ব্যাখ্যা দেছেন তবে আরেকটু যুক্ত করতে হত, ভাইরাস পোষক কোষের বাইরে জীবনের কোন লক্ষন প্রকাশ করেনা, এদের স্ফটিক করে বছরের পর বছর রাখা যেতে পারে অর্থাৎ জড় বস্তুর মতই আচরন করে, ( ভাইরাস জীব না জড় তা বিজ্ঞানীরা ঠিক করতে পারেনি, উভয় বৈশিষ্ট্য বিদ্যমান।) ভাইরাস কোন খাবার গ্রহন করেনা, ছোট থেকে বড় হয়না।  এদের এনজাইম থাকেনা এভাবে বলা যাবেনা কারন পোষক কোষকে আক্রমন করে এনজাইম (রাসায়নিক প্রকৃতির) ক্ষরন করে যেমন T  ফাজ ভাইরাস ব্যকটেরিয়াকে আক্রমন করে এনজাইম দিয়াই ব্যকটেরিয়ার কোষ প্রাচীর গলিয়ে ডিএনএ প্রবেশ করায়। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
2 টি উত্তর
27 জুন "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন জাওয়াদ জামিল (583 পয়েন্ট)

313,380 টি প্রশ্ন

402,955 টি উত্তর

123,826 টি মন্তব্য

173,548 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...