714 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (1,057 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (28 পয়েন্ট)
ভাইরাস ও ব্যাকটেয়ার মধ্যে কিছু পাথক্য: ১।ভাইরাস:এরা অকোষীয়।এতে সাইটোপ্লাজম,বিভিন্ন ক্ষুদ্রাঙ্গ ও নিউক্লিয়াস নেই।এরা অতিআণুবীক্ষণিক।সজীব কোষের বাইরে বংশবৃদ্ধি করতে পারে না।এতে বিপাক ক্রিয়া দেখা যায় না।এদের এনজাইম থাকে না।এদের DNA অথবা RNA যেকোনো একটি থাকে।ক্যাপসিডের মধ্যে অবস্থান করে। ২।ব্যাকটেরিয়া:এরা কোষীয়।এতে সাইটোপ্লাজম,বিভিন্ন ক্ষুদ্রাঙ্গ ও আদি প্রকৃতির নিউক্লিয়াস আছে।এরা আণুবীক্ষণিক।সজীব কোষের বাইরে বংশবৃদ্ধি করতে পারে ।এতে বিপাক ক্রিয়া ঘটে।এদের এনজাইম থাকে।এদের DNA ও RNA উভয়ই থাকে।ক্যাপসিডের মধ্যে অবস্থান করে না।
করেছেন (2,561 পয়েন্ট)

সুন্দর ব্যাখ্যা দেছেন তবে আরেকটু যুক্ত করতে হত, ভাইরাস পোষক কোষের বাইরে জীবনের কোন লক্ষন প্রকাশ করেনা, এদের স্ফটিক করে বছরের পর বছর রাখা যেতে পারে অর্থাৎ জড় বস্তুর মতই আচরন করে, ( ভাইরাস জীব না জড় তা বিজ্ঞানীরা ঠিক করতে পারেনি, উভয় বৈশিষ্ট্য বিদ্যমান।) ভাইরাস কোন খাবার গ্রহন করেনা, ছোট থেকে বড় হয়না।  এদের এনজাইম থাকেনা এভাবে বলা যাবেনা কারন পোষক কোষকে আক্রমন করে এনজাইম (রাসায়নিক প্রকৃতির) ক্ষরন করে যেমন T  ফাজ ভাইরাস ব্যকটেরিয়াকে আক্রমন করে এনজাইম দিয়াই ব্যকটেরিয়ার কোষ প্রাচীর গলিয়ে ডিএনএ প্রবেশ করায়। 

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
2 টি উত্তর

282,929 টি প্রশ্ন

367,225 টি উত্তর

110,581 টি মন্তব্য

152,581 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...