বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,458 জন দেখেছেন
"বাংলাদেশ" বিভাগে করেছেন (4,469 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (8,648 পয়েন্ট)
আওয়াম=জনতা বা দেশ, লীগ=দল মানে জনতার দল। এটা ঊর্দু শব্দ।
মিলন আহাম্মেদ দীর্ঘ দিন যাবত তথ্য-প্রযুক্তি পেশায় নিয়োজিত। এছাড়াও সৌখিন সাংবাদিকতা, রাজনৈতিক বিশ্লেষন এবং সামাজিক সচেতনতামুলক কর্মকান্ডে জড়িত। যে কোন বিষয়ে অাগ্রহী আর প্রচন্ড ভ্রমন পিপাসু, দেশের বিভিন্ন স্থানসহ এপর্যন্ত ৬ টা দেশে ভ্রমনের অভিজ্ঞতা লাভ করেছেন। যে কোন বিষয় একটু ভিন্ন দৃষ্টিকোন থেকে চিন্তা করতে পছন্দ করেন।
0 টি পছন্দ
করেছেন (4,853 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

১। আওয়ামী শব্দটা এসেছে আরবী আম্মাতুন (عامة) শব্দ থেকে। এ আম্মাহ শব্দের বহুবচন হলো আওয়াম্মুন (عوام)। আরবী বহুবাচনিক এ আওয়াম্ম শব্দের শেষে সম্বন্ধসূচক আরবী বর্ণ ইয়া সংযুক্ত হয়ে আওয়াম্মী শব্দটি গঠিত হয়েছে। আম্মাহ অর্থ সাধারণ মানুষ, জনসাধারণ। সুতরাং আওয়ম্মী অর্থ হলো জনসাধারণ সংশ্লিষ্ট, জনসাধারণ সম্পর্কিত। এ আওয়াম্মী শব্দেরই প্রচলিত রূপ হলো আওয়ামী। আওয়ামী এটা শব্দটির মূলানুগ শুদ্ধ উচ্চারণ নয়। মূলানুগ শুদ্ধ উচ্চারণ হলো আওয়াম্মী।

২। লীগ (league) হলো ইংলিশ শব্দ। এর দুটি অর্থ রয়েছে। ১। দূরত্বের মাপবিশেষ ২। পারস্পরিক কল্যাণ সাধনের জন্য বিভিন্ন ব্যক্তি, গোত্র বা জাতির সমন্বয়ে গড়ে ওঠা সংঘ বা সংগঠন। সুতরাং আওয়ামী লীগ অর্থ হলো জনসাধারণ সংশ্লিষ্ট সংগঠন বা সংঘ।

৩। প্রথমে এর নাম ছিলো মুসলিম লীগ। এরপর হয় আওয়ামী মুসলিম লীগ। বর্তমান আওয়ামী লীগ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
15 জুন 2017 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanuar1144 (11 পয়েন্ট)
1 উত্তর
04 মার্চ 2015 "শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন md shahin mahmud (198 পয়েন্ট)

313,380 টি প্রশ্ন

402,955 টি উত্তর

123,826 টি মন্তব্য

173,548 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...