বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
256 জন দেখেছেন
"আন্তর্জাতিক" বিভাগে করেছেন (16 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,577 পয়েন্ট)
আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গনে শক্তি/ক্ষমতা একটি গুরুত্বপূর্ণ ও আলোচিত বিষয়। আন্তর্জাতিক রাজনীতির অন্যতম বৈশিষ্ট্য হলো বিভিন্ন রাষ্ট্রের মধ্যে শক্তি বা ক্ষমতার প্রতিদ্বন্দ্বিতা। আন্তর্জাতিক রাজনীতির মুখ্য নির্ধারক হচ্ছে শক্তি। শক্তি অর্জনের মাধ্যমে যে কোনো রাষ্ট্র বর্তমানে বিশ্বরাজনীতির নিয়ন্ত্রকের ভূমিকায় অবতীর্ণ হতে পারে। জাতীয় শক্তি রাষ্ট্রীয় ব্যবস্থার সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত। শক্তির মাপকাঠিতে জাতীয় ব্যবস্থাকে বিচার বিশ্লেষণ করা হয়।

শক্তির সংজ্ঞাঃ

বিভিন্ন সমাজবিজ্ঞানী ও রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে শক্তির সংজ্ঞা দিয়েছেন। যেমন- অরগ্যানস্কি(Organski) এর মতে, “অন্যের আচরণ নিয়ন্ত্রণের সামর্থ্যই শক্তি বা ক্ষমতা” । পামার ও পারকিন্স এর মতে, “শক্তি বলতে এমন এক উপায়কে বুঝায়, যার দ্বারা কোনো কোনো রাষ্ট্র এর অভ্যন্তরীণ এবং বৈদেশিক নীতিকে কার্যে প্রয়োগ করে।” ক্লেচার এর মতে, “কাউকে ভয় দেখিয়ে বা পুরস্কৃত করে কোনো কাজ করানো বা নিজের মতে আনার সামর্থ থাকাটাই হলো শক্তি।” জর্জ সোয়ার্জেনবার্গার এর মতে, “শক্তি হলো একজনের ইচ্ছাকে অন্যের উপর জোর করে চাপিয়ে দেয়ার সামর্থ্য এবং যদি তারা সেতা মানতে না চায়, তখন তাদের উপর কার্যকরুন ব্যবস্থা গ্রহণের সামর্থ্য।”

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
1 উত্তর
1 উত্তর
20 অক্টোবর 2013 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন MUHD. ATIQUR RAHMAN (37 পয়েন্ট)
1 উত্তর
03 মার্চ 2017 "ভূগোল" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুসা আমান (69 পয়েন্ট)

344,001 টি প্রশ্ন

437,128 টি উত্তর

136,905 টি মন্তব্য

185,215 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...