75 জন দেখেছেন
"যা কিছু জাতীয়" বিভাগে করেছেন (276 পয়েন্ট)

3 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (903 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
বংশগত ভাবে বাঙ্গালী হলে বা বাংলা ভাষায় যারা কথা বলে তারা পৃথিবীর যে কোনো দেশে বসবাস করলেও তারা বাঙ্গালী। বাংলাদেশের নাগরিক হলেই পরে বাংলাদেশী হয়।
করেছেন (9 পয়েন্ট)
বাংলাদেশের নাগরিক হলে তাকে বাংলাদেশী। আর বাংলা ভাষায় কথা বললে বাঙালী বলে। যেমন:কলকাতার মানুষকে বাঙালী বলে
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,294 পয়েন্ট)
দুটি একই অর্থপ্রদান করে থাকে। কেনোনা বাংলাদেশে বসবাস করিকে বাংলাদেশি বলে।আর বাংলা ভাষার মাধ্যেমে নিজের মনের ভাব প্রকাশ কারীকে বাংঙ্গালি বলে।আর বাংলাদেশের যারাই আছেন তারা সবাই বাংঙ্গালি।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,956 পয়েন্ট)
বাঙ্গালী ও বাংলাদেশীর মধ্যে মূল পার্থক্য হচ্ছে একটি হচ্ছে জাতি এবং অন্যটি জাতীয়তা।বাঙ্গালী হচ্ছে জাতি এবং বাংলাদেশী হচ্ছে জাতীয়তা।এরা একে অপরের পরিপূরক।কেননা জাতীয়তা থেকেই জাতির সৃষ্টি হয়।জাতি ও জাতীয়তার পার্থক্যের মধ্যেই বাঙ্গালী ও বাংলাদেশীর পার্থক্য পাওয়া যায়।জাতীয়তা হলো সেই জনসমষ্টি যারা এক ভাষা ও সাহিত্য, বংশ ও ধর্ম, ইতিহাস ও ঐতিহ্য, আশা ও আকাঙ্ক্ষা এবং ভৌগোলিক এলাকার ঐক্যসূত্রে আবদ্ধ ও লালিত। অপরপক্ষে জাতি হলো সেই জাতীয় সমাজ বা জাতীয়তা যা রাজনৈতিক চেতনায় উদ্বুদ্ধ স্বাধীন বা স্বাধীনতা লাভে আগ্রহী।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
11 জানুয়ারি "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (276 পয়েন্ট)

277,811 টি প্রশ্ন

361,441 টি উত্তর

108,122 টি মন্তব্য

148,959 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...