55 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (2,927 পয়েন্ট)

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,711 পয়েন্ট)
ইসলামে টাই পড়া যাবে কিনা তা নি আলেম সমাজে মতভেদ রয়েছে, তবে সহজ সরল ভাষায় বলতে গেলে টাই পড়া রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নত পোষাকের মধ্যে পড়ে না। তাই ইহা না পড়াই উত্তম।

হাদীস শরীফে এসেছে, যে ব্যক্তি কোন সম্প্রদায়ের সাথে সামঞ্জস্য রাখে সে তাদের দলভুক্ত। 

যেহেতু টাই পড়ার বিষয়টি অকাট্য তথ্য দলিল দ্বারা প্রমাণপুষ্ট নয়, ইহা বিধর্মীদের সাদৃশ্যতা গ্রহনের ইচ্ছা ব্যতিরেকেই এর ব্যাপক প্রচলন হয়ে পড়েছে তাই আলেমগণ বলেন, ইহা পড়া একেবারে হারাম তো
বলা যাবেনা তবে সন্দেহযুক্ত বিধায় মাকরূহ হবে। তাই এর ব্যবহার এড়িয়ে চলাই কর্তব্য।

হাদিসের বানীঃ- রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,  হালাল স্পষ্ট এবং হারামও স্পষ্ট। আর এ দুয়ের মাঝে রয়েছে বহু সন্দেহজনক বিষয়- যা অনেকেই জানে না। যে ব্যক্তি সেই সন্দেহজনক বিষয়সমূহ হতে বেঁচে থাকবে, সে তার দ্বীন ও মর্যাদা রক্ষা করতে পারবে। [সহীহ বুখারী, হাদিস নম্বরঃ ৫২]
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর

283,844 টি প্রশ্ন

368,427 টি উত্তর

111,107 টি মন্তব্য

153,244 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...