বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
127 জন দেখেছেন
"যা কিছু জাতীয়" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
গগন হরকরার রচিত, গাওয়া ও সুর করা কোন গান ও গানের সুর নকল করে রবীন্দ্রনাথ ঠাকুর 'আমার সোনার বাংলা' রচনা করেছেন? 'আমার সোনার বাংলা' গানের সুরকার রবীন্দ্রনাথ ঠাকুর নিজে, না গগন হরকরা? গগন হরকরার রচিত সম্পূর্ণ গানটি কি?

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (177 পয়েন্ট)
গানটি হল

"আমি কোথায় পাবো তারে,আমার মনের মানুষ যেরে"
0 টি পছন্দ
করেছেন (122 পয়েন্ট)

গগন হরকরা (গগন চন্দ্র দাস) বাংলা লোকসঙ্গীতশিল্পী এবং সঙ্গীত রচয়িতা। বাংলাদেশের জাতীয় সঙ্গীত আমার সোনার বাংলা-এর সুর রবীন্দ্রনাথ ঠাকুর সংগ্রহ করেছিলেন গগন হরকরার রচিত একটি গানের সুর হতে। গগন হরকরা ছিলেন বিশিষ্ট বাউল গীতিকার। জন্ম অধুনা বাংলাদেশের শিলাইদহের নিকটস্থ আড়পাড়া গ্রামে। পেশা ছিল শিলাইদহ ডাকঘরে চিঠি বিলি করা। রবীন্দ্রনাথের সঙ্গে তার বিশেষ অন্তরঙ্গতা ছিল এবং প্রায়ই দুজনে রসালাপ ও সঙ্গীত চর্চা করতেন।[১]রবীন্দ্রনাথ তাঁর গুণমুগ্ধ ছিলেন। রবীন্দ্রনাথের যে তোমায় ছাড়ে ছাড়ুক ও আমার সোনার বাংলা গানদুটি, গগন হরকরার যথাক্রমে ও মন অসাড় মায়ায় ভুলে রবে ও আমি কোথায় পাব তারে গানদুটির সুর ভেঙে রচিত হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
04 ফেব্রুয়ারি 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অতিথি (33 পয়েন্ট)

311,549 টি প্রশ্ন

401,164 টি উত্তর

123,145 টি মন্তব্য

172,720 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...