79 জন দেখেছেন
"অভিযোগ ও অনুরোধ" বিভাগে করেছেন (949 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
বিস্ময়ের জন‍্য কিছু পরামর্শ:

১। 'বিস্ময় এনস‍্যারস' শুধুমাত্র বাংলায় না লিখে বাংলিশ ভাষায় লেখা হয় কেনো? বিস্ময় বাংলা শব্দ, অন‍্যদিকে এনস‍্যারস ইংরেজী শব্দ। তাহলে বিস্ময় এনস‍্যারস একটা বাংলিশ শব্দ। এই জনপ্রিয় সাইটির নাম তো শুধুমাত্র বাংলা শব্দ ব‍্যবহার করে লেখা যেতে পারে, যেহেতু এই সাইট বাংলা ভাষাকে সম্মান করে তৈরি হয়েছে। এই সাইটে যেহেতু কুশেন্স, এনস‍্যারস দুটোই রয়েছে, সেহেতু সাইটটির নাম থেকে ইংরেজি 'এনস‍্যারস' কথাটি বাদ দিয়ে শুধুমাত্র 'বিস্ময়' রাখলে ভালো হয়। 'বিস্ময়' নাম দ্বারা বুঝা যায় বিস্ময়কর প্রশ্নও হতে পারে, আবার বিস্ময়কর উত্তরও হতে পারে অথবা বিস্ময়কর প্রশ্নোত্তর হতে পারে। তবে বিস্ময় ডট কম ওয়েবসাইটের লিংক অপরিবর্তিত থাকবে।

২। 'বিস্ময় এনস‍্যারস' হোম পেইজের একদম উপরে বাংলা বর্ণে সাইটের নাম শো না করে ইংরেজীতে 'Bissoy Answers' শো করা হয় কেনো? তাছাড়া এই সাইটে অনেক জায়গায় ইংরেজীতে 'Bissoy Answers' শো করা হয়। আমার মনে হয়, সব জায়গায় এই সাইটের নাম শুধুমাত্র বাংলা বর্ণে শো করা উচিত।

৩। 'বিস্ময় এনস‍্যারস' এর হোম পেইজে English শব্দটি শো করা হয় কেনো? এই English এ ক্লিক করলে তো কোনো ইংলিশ সাইট বা ইংলিশ প্রশ্নোত্তর দেখা যায় না, তাহলে বাংলা ওয়েবসাইটের হোম পেইজে শুধু শুধু 'English' শব্দটি শো করা হচ্ছে কেনো?

৪। যেহেতু শাসনকার্য পরিচালনার দ্বায়িত্বে নিয়োজিত ব‍্যক্তিকে প্রশাসক বলা হয় (যেমন, জেলা প্রশাসক), সেহেতু বিস্ময়ে প্রশাসক শব্দটি ব‍্যবহারের পরিবর্তে 'প্রতিষ্ঠাতা ও পরিচালক' শব্দদ্বয় ব‍্যবহার করা যেতে পারে।

৫। যেহেতু বিশেষ বিষয়ে অভিজ্ঞ বা জ্ঞানসম্পন্ন ব‍্যক্তিকে বিশেষজ্ঞ বলা হয়, সেহেতু আমার মনে হয়, বিস্ময়ে বিশেষজ্ঞ পদটির সাথে ব্রেকেটে কোন বিষয়ে বিশেষজ্ঞ সেটা উল্লেখ করে দিলে ভালো হয়। যেমন, নাম: প্রশ্নোত্তর: বিশেষজ্ঞ (বিজ্ঞান ও প্রকৌশল, স্বাস্থ‍্য ও চিকিৎসা, যৌন, ধর্ম ও আধ‍্যাত্মিক বিশ্বাস, প্রেম-ভালোবাসা)। কোনো সমস‍্যায় পড়লে যেমন মানুষ বিজ্ঞান বিষয়ে অভিজ্ঞ, স্বাস্থ‍্য বিশেষজ্ঞ, যৌন বিশেষজ্ঞ, ধর্ম বিষয়ে অভিজ্ঞ, প্রেম-ভালোবাসা বিষয়ে অভিজ্ঞ ব‍্যক্তির কাছে যায়, ঠিক তেমনি বিস্ময়ে কোনো সদস‍্য কোনো বিভাগে সমস‍্যায় পড়লে, সেই বিভাগের বিশেষজ্ঞের শরণাপন্ন হয়ে সহজেই তার অভিযোগ বা সমস‍্যার সমাধান করতে পারবে। বিশেষজ্ঞের মতো সমন্বয়কের ব‍্যাপারটাও দেখা উচিত।

৬। বিস্ময়ের নীতিমালা আপডেট করা প্রয়োজন। আরো স্পষ্ট করে, সহজ ও সুন্দরভাবে নীতিমালাসমূহ আপডেট করা উচিত, যাতে সাধারণ সদস‍্যরা সহজেই নীতিমালাসমূহ বুঝে নিতে পারে। যেমন,

●কোনো ওয়েবসাইটের লেখা হুবুহু বা আংশিক কপি করা যাবে না, লেখাটি পড়ে তথা স্টাডি করে নিজ ভাষায় ও নিজ জ্ঞানে উত্তর দিতে হবে।

●বিস্ময় কর্তৃপক্ষ চাইলে মতামতমূলক প্রশ্ন করতে পারবে, কিন্তু কোনো সাধারণ সদস‍্য বিস্ময়ের অনুমতি ব‍্যতীত মতামতমূলক প্রশ্ন করতে পারবে না।

●বিস্ময়ের কোনো প্রশ্নে 'জানতে চাই' শব্দটি ব‍্যবহার করার প্রয়োজন নেই। কেননা, সবাই তো জানার জন‍্যই প্রশ্ন করে, তাহলে আলাদা করে 'জানতে চাই' শব্দটি ব‍্যবহার করার কি দরকার?

●বিস্ময়ের কোনো প্রশ্নে 'বিস্তারিত তুলে ধর, ব‍্যাখ‍্যা কর, যুক্তি দাও, যুক্তিসহ উপস্থাপন কর, উত্তরের স্বপক্ষে বুঝিয়ে দাও' ইত‍্যাদি শব্দ ব‍্যবহার করে কোনো সাধারণ সদস‍্যকে উত্তর করতে বাধ‍্য করা যাবে না। কেননা, এখানে সবাই স্বেচ্ছায় প্রশ্ন করে, আবার স্বেচ্ছায় উত্তর দেয়। কেউ প্রশ্ন বা উত্তর করতে বাধ‍্য নয়।

●বিস্ময়ের কোনো প্রশ্নে এক লাইনে হ্যাঁ বা নাসূচক উত্তর দেয়া যাবে না, তবে মন্তব‍্যে তা জানানো যাবে।

●বিস্ময়ের কোনো প্রশ্নে উত্তর করলে উত্তরের স্বপক্ষে ব‍্যাখ‍্যা প্রদান করে প্রশ্নকর্তাকে ভালোভাবে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করতে হবে, যাতে প্রশ্নকর্তা সন্তুষ্ট হয়। প্রশ্নকর্তা যদি কোনো সদস‍্যের উত্তরে মন্তব‍্য করে বিস্তারিত কিছু জানতে চায়, তাহলে সেটাও ভালোভাবে বুঝিয়ে দিতে হবে।

●কোনো বিষয়ে অভিযোগ থাকলে সরাসরি অভিযোগমূলক প্রশ্ন না করে, যেই বিষয়ে বা যেই বিভাগের ওপর আপনার অভিযোগ, সেই বিষয়ে বা সেই বিভাগের বিশেষজ্ঞ বা সমন্বয়কের শরনাপন্ন হয়ে মেসেজ আদান-প্রদানের মাধ‍্যমে আপনার সমস‍্যা সমাধান করার চেষ্টা করুন। এতে বিস্ময়ে সুন্দর পরিবেশ বজায় থাকবে।

●কোনো সাধারণ সদস‍্যের বিরুদ্ধে অভিযোগ থাকলে বিশেষজ্ঞের শরণাপন্ন হোন। কোনো বিশেষজ্ঞের বিরুদ্ধে অভিযোগ থাকলে সমন্বয়কের শরণাপন্ন হোন। কোনো সমন্বয়কের বিরুদ্ধে অভিযোগ থাকলে প্রতিষ্ঠাতা ও পরিচালকের শরণাপন্ন হোন। আর কোনো বিশেষ সদস‍্য আপনার সমস‍্যার সমাধান করতে না পারলে কিংবা আপনি সর্বোত্তম সমাধান না পেয়ে থাকলে প্রতিষ্ঠাতা ও পরিচালকের শরণাপন্ন হতে পারেন।

৭। বিভাগসমূহ: বিস্ময়ে নতুন কিছু বিভাগ যুক্ত করা যেতে পারে। যেমন,

●বিস্ময়ের যৌনবিভাগে হস্তমৈথুন, সমকামিতা, যিনা, মাসিক বিভাগগুলো যুক্ত করা যেতে পারে, তাহলে সহজেই কোনো সদস‍্য তার কাঙ্ক্ষিত যৌন সমস‍্যার সমাধান খুঁজে নিতে পারবে।

●বিস্ময়ের ইন্টারনেট বা নেটওয়ার্ক বিভাগে ফেইসবুক বিভাগটি যুক্ত করা যেতে পারে, তাহলে সহজেই কোনো সদস‍্য তার কাঙ্ক্ষিত ফেইসবুক বিষয়ক সমস‍্যার সমাধান খুঁজে নিতে পারবে।

●বিস্ময়ের ইসলাম বিভাগে আল্লাহ্ ও হযরত মোহাম্মদ (সা:) বিভাগ যুক্ত করা যেতে পারে, তাহলে সহজেই কোনো সদস‍্য আল্লাহ্ ও মহানবী (সা:) বিষয়ে জানতে পারবে।

●বিস্ময়ের খেলা বিভাগে ফুটবল ও ক্রিকেট বিভাগ যুক্ত করা যেতে পারে, তাহলে কোনো সদস‍্য সহজেই ফুটবল বা ক্রিকেট সম্পর্কে জানতে পারবে।

●বিস্ময়ের স্বাস্থ‍্য ও চিকিৎসা বা রূপচর্চা বিভাগে ব্রণ বিভাগটি যুক্ত করা যেতে পারে, তাহলে সহজেই কোন সদস‍্য তার ব্রণ বিষয়ক সমস‍্যার সমাধান খুঁজে নিতে পারবে।

●বিস্ময়ের খাদ‍্য ও পানীয় বিভাগে শাক-সবজি ও লতা-পাতা বিভাগ যুক্ত করা যেতে পারে। এতে সহজেই কোনো সদস্য খাদ‍্য হিসেবে কোনো শাক-সবজি বা লতা-পাতার উপকারিতা বা অপকারিতা সম্পর্কে জানতে পারবে।

●বিস্ময়ের অভিযোগ ও অনুরোধ বিভাগে প্রশ্ন বিষয়ে অভিযোগ, উত্তর বিষয়ে অভিযোগ, মন্তব‍্য বিষয়ে অভিযোগ, ব‍্যক্তি বিষয়ে অভিযোগ, বিভিন্ন বিষয়ে অনুরোধ, পরামর্শ বা মতামত বিভাগ যুক্ত করা যেতে পারে, তাহলে সহজেই কেউ কাঙ্ক্ষিত বিষয়ে তার অভিযোগ, অনুরোধ, পরামর্শ বা মতামত জানাতে পারবে।

৮। বিস্ময়ে কোনো প্রশ্ন বা উত্তরে সতর্ক করলে সেটা যেনো প্রশ্নকর্তা বা উত্তরদাতার আইডিতে বিজ্ঞপ্তি আকারে চলে যায়, তাহলে বিস্ময়ে সুন্দর পরিবেশ বজায় থাকবে।

৯। ফেইসবুকে 'www.bissoy.com' বা 'বিস্ময় (Bissoy)' বা 'প্রশ্নোত্তর (Questions & Answers)' নাম দিয়ে গ্রুপ খুলা যেতে পারে, যেখানে সকল বিশেষ সদস‍্য তার ফেইসবুকের সকল বন্ধুদের যুক্ত করে নিবে এবং এডমিনগণ প্রতিদিন বিস্ময়ের উল্লেখযোগ‍্য, জনপ্রিয় ও বিখ‍্যাত প্রশ্নের লিংকগুলো পোস্ট করবেন। তাহলে বিস্ময় ও বিস্ময় গ্রুপের জনপ্রিয়তা বাড়বে।

১০। ফেইসবুকে বিস্ময় ডট কম নামে ইংরেজিতে একটি ফেইসবুক পেইজ রয়েছে, যার লাইকসংখ‍্যা ১৬ লাখেরও বেশি। সেখানে প্রতিদিন এডমিনগণ বিস্ময়ের উল্লেখযোগ‍্য, জনপ্রিয় ও বিখ‍্যাত প্রশ্নের লিংকগুলো পোস্ট করবেন। তাহলে বিস্ময় ও বিস্ময় পেইজের জনপ্রিয়তা বাড়বে।

১১। আমার জানা মতে, বিস্ময়ের ইংরেজি সর্বোত্তম সঠিক বানান হচ্ছে Bishoy আর অন‍্য বানান হচ্ছে Bismoy ও Bissoy। তাই সর্বোত্তম সঠিক বানানের দিকটা ভেবে দেখার অনুরোধ রইলো।

১২। বিস্ময়ের পূর্ব নাম ছিলো সিনহাটক এনস‍্যারস আর বর্তমান নাম হচ্ছে বিস্ময় এনস‍্যারস। তাই বিস্ময় যদি ভবিষ‍্যতে কোনো কারণে নাম পরিবর্তন করতে চায়, তাহলে এই বাংলা সাইটটির নাম 'প্রশ্নোত্তর' রাখার অনুরোধ রইলো এবং ইংরেজি সাইটটির নাম 'Questions & Answers' রাখার অনুরোধ রইলো। এবং উভয় সাইটটির ওয়েবসাইট লিংক 'কুশেন্স এনস‍্যারস ডট কম' বা 'কিউএ ডট কম' রাখার অনুরোধ রইলো।

১৩। আমার জানা মতে, বাংলাদেশে 'বিস্ময় এনস‍্যারস' এর মতো হুবুহু দেখতে 'ক‍্যোয়ারী এনস‍্যারস' ও 'প্রশ্ন এনস‍্যারস' নামে দুইটি ওয়েবসাইট রয়েছে। আরোও থাকতে পারে, তবে আমার জানা নেই। যদিও 'বিস্ময় এনস‍্যারস' ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়েছে এবং 'ক‍্যোয়ারী এনস‍্যারস' ও 'প্রশ্ন এনস‍্যারস' ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয়েছে, তবুও সেগুলো চলছে।

তাই বলবো, বিস্ময়ে সকল সদস‍্যকে ধরে রাখার জন‍্য, সদস‍্যদের সাথে ভালো ব‍্যবহার করতে হবে। কোনো সদস্যকে কোনো কারণে ব্লক না করে, তাকে তার সমস‍্যার বিষয়ে বুঝাতে হবে অথবা সতর্ক করে দিতে হবে। তারপরও ঐ সদস্য বুঝতে না চাইলে বা ঠিকপথে ফিরে না আসলে, তাকে ব্লক করে দিতে হবে। মনে রাখবেন, কোনো সদস‍্যের সাথে এমন ব‍্যবহার করা যাবে না, যাতে সে অভিমান করে বিস্ময়ে আসা বন্ধ করে দেয় কিংবা রাগ করে বিস্ময়ের মতো হুবুহু দেখতে কোন সাইট খুলে বসে।

বিস্ময়ের জনপ্রিয়তা ও আয়ু বাড়তে থাকুক, সেই কামনায়:

বাদশাহ্ নিয়াজুল হাসান জুয়েল মোল্লা

পাঠক, লেখক, গবেষক ও রাজনীতিবিদ।
করেছেন (2,873 পয়েন্ট)

"বিস্ময়ে কোনো প্রশ্ন বা উত্তরে সতর্ক করলে সেটা যেনো প্রশ্নকর্তা বা উত্তরদাতার আইডিতে বিজ্ঞপ্তি আকারে চলে যায়, তাহলে বিস্ময়ে সুন্দর পরিবেশ বজায় থাকবে।"


এখানে নোটিফিকেশন করার কোনো দরকার হয় না। কারণ কোনো প্রশ্ন উত্তরে সতর্ক করা হলে সেটা আমাদের কাছে চলে আসে।  সতর্ক করার কারণ টা যৌক্তিক কিনা সেটা পরীক্ষা করে ব্যবস্থা নেওয়া হয়।   আর সতর্ক করার কারণ টি বিস্তারিত মন্তব্যে জানালে অবশ্যই নোটিফিকেশন হবে। আমরা অধিকাংশই সতর্ক করার কারণ টি বিস্তারিত করে সতর্ক বক্সেই দিচ্ছি। এটা ঠিক না।

আপনি কি এই প্রশ্নের উত্তর দিতে পারবেন? এই প্রশ্নটির উত্তর দিতে দয়া করে প্রবেশ কিংবা নিবন্ধন করুন ।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর
19 অক্টোবর 2018 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি উত্তর
18 অক্টোবর 2018 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Al Noman (1,872 পয়েন্ট)

282,420 টি প্রশ্ন

366,633 টি উত্তর

110,344 টি মন্তব্য

152,193 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...