88 জন দেখেছেন
"পবিত্র কুরআন" বিভাগে করেছেন (1,174 পয়েন্ট)

4 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (329 পয়েন্ট)
হ্যা আল্লাহ্‌কে কোন ভাষায় অনুবাদ করা যায়না কারণ আল্লাহ মহান।আল্লাহ্‌ তিনি সর্বশ্রেষ্ঠ।আল্লাহ্ সব কিছুর মালিক।আল্লাহ্‌ তিনি অসীম দয়ালু পরম করুণাময় মহান দাতা।তাই তাকে কোন ভাষায় অনুবাদ করা যায় না।তবে ইংরাজিতে আল্লাহ্‌ নামের অনুবাদ করা যায় GOD। তবে সব বাক্যে নয়,অধিকাংশ বাক্যেই ALLAH ব্যাবহার করা হয়।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,815 পয়েন্ট)
আল্লাহ শব্দটি কি আদি শব্দ না উৎপন্ন শব্দ ? এ নিয়ে দুটি মত রয়েছে। একপক্ষ বলছে, আল্লাহ শব্দটি আলইলাহ শব্দ থেকে উৎপন্ন হয়েছে। আর ইলাহ অর্থ উপাসনা বা ইবাদাতের উপযুক্ত। এ ব্যাখ্যা অনুসারে আল্লাহ শব্দের অনুবাদ করা যায়।

অন্যপক্ষ বলছে, আল্লাহ শব্দটি আদি শব্দ। এ শব্দ কোনো শব্দ থেকে উৎপন্ন হয় নি। সুতরাং এ শব্দের কোনো আভিধানিক অর্থ নেই। এ ব্যাখ্যা মতে আল্লাহ শব্দের আভিধানিক অনুবাদ হয় না।

https://kalemtayeb.com/foras/item/1297
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (22 পয়েন্ট)
আল্লাহ নামের অর্থ আল্লাহ্‌ই ভালো জানেন। যেহেতু  "আল্লাহ" শব্দটি কোন ভাষায়ই অনুবাদ করা সম্ভব নয় তাই সব ভাষাই আল্লাহ। কোরআন এ আরো অনেক শব্দ বা আয়াত আছে যার অর্থ আল্লাহই ভাল জানেন।  যেমন :- আলিফ লামমিম

আশাকরি বুঝতে পারছেন
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (383 পয়েন্ট)
আল্লাহ শব্দটি একমাত্র সৃষ্টিকর্তার পবিত্র সত্তার নাম, তাই আল্লাহ্ শব্দের কোন অনুবাদ নেই।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
19 জুলাই 2016 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ ইকবাল হোসেন (0 পয়েন্ট)

283,809 টি প্রশ্ন

368,375 টি উত্তর

111,091 টি মন্তব্য

153,221 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...