125 জন দেখেছেন
"ব্যবসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (0 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (27 পয়েন্ট)
এখন এ ব্যবসা  টা পাড়াহী এলাকার মানুষেরা বেশি করে থাকেন , 

অনেকেই দেখি প্রশ্ন করেন স্বল্প পুঁজিতে কি ব্যাবসা করা যায়?

 সে ক্ষেত্রে প্রথম শর্ত হচ্ছে পুঁজির স্বল্পতা আপনাকে Cover  দিতে হবে সময়, পরিশ্রম আর মেধা দিয়ে। আপনি যদি চট্টগ্রাম এলাকায় থাকেন, ২০/৩০ হাজার টাকা বিনিয়োগ করতে পারেন আর যদি পরিশ্রমী হন তাহলে আপনি মাসে ১৮ থেকে ২০ হাজার টাকা মাসে আয় করতে পারেন। প্রপোজালটা হচ্ছে আমার একটা বি,এস,টি,আয় আনুমোদিত প্যাকেট চাপাতার ব্যাবসা আছে, আমি এলাকা বেসিসে কিছু খুদ্র ডিলার দিচ্ছি। আপনি চাইলে আপনার এলাকার জন্য আমার চাপাতার ডিলারশিপ নিতে পারেন, সেক্ষেত্রে আপনার বিনিয়োগ আর রিটার্নের হিসাব নিন্মরুপ।

১) একটা সেকেন্ডহ্যান্ড বাইসাইকেল ২০০০ টাকা।

২) সাইকেলের পিছনে ৫০ কেজি চাপাতা আটে এমন একটা পেটি ১০০০ থেকে ১৫০০ টাকা।

ফিক্সড ক্যাপিটাল ৩৫০০ টাকা।

এখন আসেন রানিং ক্যাপিটাল এর হিসাবে।

১) ৫০ কেজি চাপাতা @ ২৬৮ টাকা = ১৩৪০০ টাকা।

২) মার্কেটে বাকি সর্বোচ্চ ৫০ কেজি ১৩৪০০ টাকা। ( আপনি যদি একটু শতর্কতার সাথে ব্যাবসা করেন এই টাকাটা ১০% থেকে ২০% এ নেমে আসবে, বাকি ৮০% থেকে ৯০% টাকাটা আপদকালিন ফান্ড হিসাবে আপনার হাতে থাকবে)

মোট রানিং ক্যাপিটাল ২৬৮০০ টাকা।

সর্বমোট ক্যাপিটেল ৩৫০০ + ২৬৮০০ = ৩০৩০০ টাকা।

ইনভেস্টমেন্টের ব্যাপারেতো জানলেন এখন আসেন আয় উন্নতির ব্যাপারে।

আপনি চাপাতা প্রতি কেজি বিক্রি করবেন ২৮০ টাকা আর মাঝখানে কমিশন পাবেন ১২ টাকা। সেই হিসাবে আপনি যদি প্রতিদিন গড়ে ৫০ কেজি বিক্রি করেন তাহলে আপনার প্রতিদিন কমিশন/প্রফিটের হিসাব নিন্মরুপ

৫০ কেজি x ১২ টাকা = ৬০০ টাকা প্রতিদিন।

প্রতিদিন ৬০০ টাকা প্রফিট x ৩০ দিন (১ মাসে) = ১৮০০০ টাকা।

এখন আসেন খরচের হিসাবে, আপনি যদি নিজেই ডেলিভারি আর টাকা কালেকশান করেন তাহলে কোন অপারেটিং খরচ নাই, আর যদি একটা ছেলে রাখেন তাহলে ছেলের মাসিক বেতন ৫০০০ টাকা বাদ দিলে আপনার মাসিক প্রফিট দাড়াবে ১৩০০০ টাকা।

প্রতিদিন ৫০ কেজি কি বিক্রি করা যাবে? কি ভাবে করবেন? আর টার্গেট কাস্টোমার কারা?

হা, প্রতিদিন গড়ে ৫০ কেজি বিক্রি করা সম্ভব। কিভাবে? তার আগে আসেন আপনার টার্গেট কাস্টোমার কারা এবং তারা কি পরিমান চাপাতা ব্যাবহার করে তা নিচে দেওয়া হল।

১) টং এর দোকান, প্রতিদিন লাগে ৫০০ গ্রাম থেকে ১ কেজি, কোন কোন দোকানে ১.৫ থেকে ২ কেজিও লাগে, গড়ে ১ কেজি লাগে।

২) রেস্টুরেন্ট, গড়ে ২ কেজি লাগে।

এখন আপনি যদি আপনার এলাকার ১০ টা রেস্টুরেন্ট এবং ২০ থেকে ২৫ টা টং এর দোকানে বিক্রি করেন তাহলে খুব সহজেই আপনি ৫০ কেজি বিক্রি করতে পারবেন প্রতিদিন।

বিক্রয়ের কৌশল এবং ডেলিভারি ও বাকি।

চা পাতার বিক্রির কৌশল হোচ্ছে প্রতিদিন সকালে দোকানগুলোতে ডেলিভারি দেওয়া আর সন্ধ্যা বেলায় টাকা কালেকশন করা। আর কখনওই একদিনে যা প্রয়োজন হয় তার বেশি দেবেন না, যদি লোভে পড়ে দিয়ে দেন তাহলে আপনার ওই টাকাটা বাকি পড়ে যাবে। আপনি যদি এই কৌশলে ডেলিভারি আর কালেকশান করতে পারেন তাহলে আপনার মার্কেটে বাকি থাকবে না। এইটা ঠিক কিছু কিছু দোকান প্রতিদিনই সন্ধ্যা বেলা টাকা দিতে পারবে না, যা কিনা ওরা এর পরদিন ডেলিভারির সময় কিংবা কালেকশানের সময় দিয়ে দিবে। এইভাবে ব্যাবসা করলে আপনার বাকি ৫% থেকে ১০% এর বেশী থাকবে না। সেই ক্ষেত্রে আপনার ক্যাশ ইন হ্যান্ড ১৩৪০০ টাকার প্রয়োজন হবে না। কিন্তু আপনি লোভে পড়ে খুব দ্রুত বেশি বিক্রয়ের আশায় যদি একটা দোকানে এক দিনের যা প্রয়োজন তার থেকে বেশি চাপাতা দিয়ে দেন তাহলে আপনার ওই অতিরিক্ত টাকার প্রয়োজন হবে।

এখন আসেন ব্যাবসায়িক প্রবৃদ্ধির হিসাবে, কারন যেকোন ব্যাবসার প্রবৃদ্ধি থেমে যাওয়া মানেই ব্যাবসা গতি থেমে যাওয়া। আর আপনার যেহেতু ক্যাপিটাল কম সেহেতু ব্যাবসা সম্প্রসারনের মুলধন আপনাকে এই চাপাতার থেকেই সংগ্রহ করতে হবে। আপনার এই মাসিক আয় থেকে আপনি প্রতি মাসে যদি ৫০০০ টাকা সঞ্চয় করেন তাহলে আপনার এক বছরে সঞ্চয় হবে ৬০০০০ টাকা। এই ৬০ হাজার টাকা দিয়ে আপনি একটা সাইকেল ভ্যান নামিয়ে বেকারি থেকে বন, রুটি ইত্যাদি নিয়ে যে টং এর দোকান গুলোতে চা পাতা দেন সেই দোকানেই একই সাথে এগুলো ডেলিভারি দিতে পারবেন।

যদি আরো বিস্তারিত জানতে চান কিংবা আমার চাপাতার ডিলার নিতে চান তাহলে যোগাযোগ করেন। মোঃ জিয়াউল হক, ফোনঃ 01971182681
closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
22 অগাস্ট 2016 "ব্যবসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন দরজার ওপাশে (0 পয়েন্ট)
3 টি উত্তর
04 ফেব্রুয়ারি 2016 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন istiak mridha (-40 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
03 জানুয়ারি "ব্যবসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Isan (420 পয়েন্ট)

264,856 টি প্রশ্ন

346,137 টি উত্তর

101,923 টি মন্তব্য

139,324 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...