বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
312 জন দেখেছেন
"বাংলা দ্বিতীয় পত্র" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

3 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,433 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
মুক্তিযুদ্ধ কথাটির অর্থ হচ্ছে স্বাধীনতার জন‍্য যুদ্ধ। এর বিপরীত শব্দ হতে পারে অন‍্যায়ভাবে যুদ্ধ বা অন‍্যায়যুদ্ধ। যেমন, ১৯৭১ সালে আমরা বাংলাদেশীরা স্বাধীনতার জন‍্য মুক্তিযুদ্ধ করেছি, পক্ষান্তরে পাকিস্তানী হানাদার বাহিনীরা অন‍্যায়ভাবে কুস্বার্থের জন‍্য যুদ্ধ করেছে, আমাদের ওপর চড়াও হয়েছে, গণহত‍্যা চালিয়েছে। রাজাকার বাহিনীরা এসব হানাদারদের অন‍্যায়ভাবে সাহায‍্য করে যুদ্ধাপরাধ করেছে। তাই বলা যায়, মুক্তিযুদ্ধের বিপরীত হলো অন‍্যায়যুদ্ধ। কারণ, সবসময়ই দুটি পক্ষ যুদ্ধ করে। একটি পক্ষ মুক্তির জন‍্য যুদ্ধ করে আর অন‍্যটি মুক্তি ছিনিয়ে নেওয়ার জন‍্য অন‍্যায়ভাবে যুদ্ধ করে।
0 টি পছন্দ
করেছেন (1,198 পয়েন্ট)
এটির কোনো বিপরীত শব্দ নেই।কারণ মুক্তিযুদ্ধ মানে মুক্তির জন্য যুদ্ধ।আর এর বিপরীত শব্দ যদি থাকে তবে হবে বন্দি হওয়ার জন্য যুদ্ধ।আর এই বিপরীত শব্দের কোনো ভিত্তি নেই।কারণ মানুষ বন্দি হতে যুদ্ধ করে না।
0 টি পছন্দ
করেছেন (5,975 পয়েন্ট)

আমি প্রধানত একটি বইয়ে দেখেছিলাম।  যুদ্ধের বিপরীত হলো শান্ত। 

কেননা যুদ্ধ মানে অস্তির আর অস্তির মানে অশান্ত মানে অশান্তের  বিপরীত হলো শান্ত।


তাই বলা যায়,

মুক্তি=বন্দি

অশান্ত= শান্ত


এক কথায় "শান্ত বন্দি " সঠিক উত্তর। 



সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
13 সেপ্টেম্বর 2018 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (25,530 পয়েন্ট)

313,051 টি প্রশ্ন

402,681 টি উত্তর

123,718 টি মন্তব্য

173,406 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...