143 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (7 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (417 পয়েন্ট)

খিচুরি মূলতঃ চাল ও ডালের সমন্বয়ে প্রস্তুতকৃতখাদ্য।   ১মে চাল ও ডালের মিশ্রণকে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপর তেলে পিঁয়াজকুচি, লবণ ও মসলার সাথে ভেজে নিতে হবে। এরপরে পরিমাণমত পানি দিয়ে বসা ভাত-এর মতো রান্না করতে হবে।

না ভেজে পানিতে চাল, ডাল, তেল, লবণ, মসলা একসাথে দিয়ে খিচুড়ি বসিয়ে রান্না করা যায়। 

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (0 পয়েন্ট)
রান্না করার কমপক্ষে আধা ঘন্টা পূর্ব থেকে ডাল ভিজিয়ে রাখুন। কালার ভালো হওয়ার জন্য একটু আদা থেঁতলে করে দিতে পারেন। হলুদের গুণগত মান ভালো না হলে ভালো রং আসবে না। আর ডাল পরিবর্তন করে দেখতে পারেন। পানির পরিমান কম হচ্ছে কি না সে দিকেও লক্ষ্য রাখবেন। আমি, রান্নার ৩০ মিনিট পূর্বে ডাল ভিজিয়ে রাখি। এর পর সব উপকরণ (পেয়াঁজ, রসুন, আদা, লবন, মরিচ, ধনে গুড়া, জিরা গুড়া, সামান্য মরিচ গুড়া, গরম মসলা, তেল ইত্যাদি) একসাথে মিশিয়ে ২৫০ গ্রাম চাল হইলে ৫০০ গ্রাম পানি দিই। আমি এভাবেই রান্না করি।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
08 ফেব্রুয়ারি 2016 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hena (-13 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
2 টি উত্তর

277,212 টি প্রশ্ন

360,769 টি উত্তর

107,842 টি মন্তব্য

148,464 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...