বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
129 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন (12 পয়েন্ট)
বিজ্ঞানের ভাষায় হৃদপিন্ড কখনো মন বা চিন্তাভাবনার অংশ হতে পারেনা । এটা একটা যন্ত্রের মত কাজ করে। মানুষের মস্তিষ্ক দ্বারাই প্রেম, ভালোবাসা, আবেগ, অনুভূতি সবকিছু নিয়ন্ত্রিত হয় তাহলে ভালোবাসার প্রতীক হিসেবে কেন হার্ট সাইন ( ❤) ব্যবহার করা হয় ??

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (27 পয়েন্ট)
হৃদপিণ্ড ছাড়া যেমন কোনো প্রাণীর দেহ অচল হয়ে পরে , তেমনি ভালোবাসার ব্যক্তি/বস্তুটিকে কাছে না পেলেও প্রাণীর দেহে বিকলতা অনুভূত হয়।তাই হার্ট সাইনকে ভালোবাসার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।
0 টি পছন্দ
করেছেন (4,938 পয়েন্ট)
হার্ট শেপটির সাথে প্রকৃত হৃদপিণ্ডের আকৃতির সাথে কোনোভাবেই সামঞ্জস্যপূর্ণ না থাকলেও এটি আমাদের মাঝে হার্ট শেপ হিসেবেই পরিচিতি লাভ করেছে। কারণ পূর্বে এটি কামের প্রতীক ছিল এবংং উনবিংশ শতাব্দীতে ভ্যালেন্টাইনে ডে তে এর জনপ্রিয়তা ভালোবাসার প্রতীক হিসেবেই পায়। 

আসলে আমাদের চিন্তাটা মস্তিষ্ক থেকে আসলেও অনুভব আসে হৃদপিণ্ডে। যেমন- টেনশনে অধিক হার্ট বিট, আনন্দে বুকে কেমন এক সুখানুভূতি, দুঃখেও কেমন দুঃখানুভূতি। যদিও অনুভূতি আসে মস্তিষ্ক থেকে কিন্তু অনুভব করি হৃদপিণ্ডে। 

ভালোবাসার কাউকে দেখার পর এক সেকেন্ডের পাঁচ ভাগের এক ভাগ সময়ের মধ্যেই মস্তিষ্কে চেইন প্রক্রিয়া শুরু হয়ে যায়। আর এই প্রক্রিয়ার সাথে সাথেই হৃদপিণ্ডেও অনুভূতি হতে থাকে। 

একারণেই ভালোবাসার চিহ্ন হিসেবে হৃদপিণ্ডের প্রতীক হার্ট সাইনকে ধরা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
14 অক্টোবর 2016 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,224 পয়েন্ট)

293,718 টি প্রশ্ন

380,235 টি উত্তর

114,931 টি মন্তব্য

161,226 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...