1,249 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন (5 পয়েন্ট)

1 উত্তর

8 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (17,777 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
মহাকাশ আন্তর্জাতিক সম্পত্তি, কেউ কোনোভাবেই এর একক মালিকানা দাবি করতে পারবেনা। তবে বিভিন্ন অরবিটে শৃঙ্খলা এবং নিরাপত্তার স্বার্থে জাতিসংঘের অধীনে একটি রেগুলেটরি সংস্থা রয়েছে, International Telecommunication Union.

কোনো দেশ বা অর্গানাইজেশন স্যাটেলাইট উৎক্ষেপন করতে চাইলে তাদের প্রথমেই একটি অব্যবহৃত অরবিটের জন্য ITU'র নিকট আবেদন করতে হয়। বিভিন্ন শর্ত-সাপেক্ষে ITU তাদের অনুমতি দিয়ে থাকে। কেউ কোনো অরবিট ব্যবহারের অনুমতি পাওয়ার পর অনুমোদিত সংস্থাটি ইচ্ছা করলে উক্ত অরবিটটি অন্য কাউকে ভাড়া দিতে পারবে। এখানে উল্লেখ্য যে, এই অনুমতির মেয়াদ সর্বোচ্চ ১৫ বছর, তবে পরিবর্ধনযোগ্য। উক্ত সময়ের মাঝে ITU'র বেঁধে দেয়া কোনো রেগুলেশন ভঙ্গ করলে অরবিট ব্যবহারের অনুমতি স্থায়ীভাবে বাতিল করা হয়।

বাংলাদেশ ITU'র কাছে ১০২ ডিগ্রী-পূর্ব অরবিটের জন্য আবেদন করেছিলো, কিন্তু তা প্রত্যাখ্যাত হয়, কেননা ঐ অরবিটের জন্য আগেই আরও ২০টি দেশের আবেদন পেন্ডিং ছিলো। এরপর ৬৯ ডিগ্রী-পুর্ব অরবিটের জন্য করা আবেদনটিও প্রত্যাখ্যাত হয় কিছু দেশের আপত্তির কারনে। অবশেষে আর অপেক্ষা না করে Intersputnik International Organization of Space Communication নামক রাশিয়ান একটি সংস্থার অধিকৃত অরবিট ১১৯.১ ডিগ্রী-পূর্ব বঙ্গবন্ধু-১ এর জন্য ভাড়া করা হয়। ৪৫ বছর মেয়াদি এই চুক্তিতে মোট খরচ হবে ২.১৮ বিলিয়ন টাকারও বেশি।

বাংলাদেশের আরও দুটি অরবিটাল ১০০ ডিগ্রী এবং ৭৪ ডিগ্রী-পূর্ব দ্রাঘিমার জন্য করা আবেদন এখন ঝুলে আছে।

শাকিল আহমেদ আরিয়ান ইন্টারনেট জগতের সাথে পরিচিত হওয়ার পর থেকে স্রেফ উৎসাহ বশঃত এর গভীর পর্যন্ত জ্ঞান আহরণের চেষ্টা করেছেন, যতই গভীরে গিয়েছেন ততই এর প্রতি আরও আকৃষ্ট হয়েছেন। নিজে জানার আর অন্যকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে আজ বিস্ময়ের সাথে এতটা জড়িয়ে গেছেন। ভবিষ্যতে একজন কম্পিউটার সাইন্টিস্ট হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি, আপনাদের সকলের নিকট দোয়াপার্থী। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
3 টি উত্তর
0 টি উত্তর

239,848 টি প্রশ্ন

309,332 টি উত্তর

87,793 টি মন্তব্য

122,180 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
  1. Porimol ray

    832 পয়েন্টস

  2. আকবর আলী

    621 পয়েন্টস

  3. আশরাফুজ্জামান আশিক

    585 পয়েন্টস

  4. SChoolWab

    438 পয়েন্টস

  5. সুন্দর ইসলাম

    403 পয়েন্টস

* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...