124 জন দেখেছেন
"যা কিছু জাতীয়" বিভাগে করেছেন (1,174 পয়েন্ট)
আমরা আমাদের জাতীয় মাতৃভাষা দিবস বাংলায় '৮ ই ফাল্গুন' পালন না করে ইংরেজিতে '২১ শে ফেব্রুয়ারি' পালন করি কেনো? ভাষা আন্দোলন করে কি শহীদরা জীবন দিয়েছিলেন ইংরেজির জন‍্য না বাংলার জন‍্য? আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ইংরেজিতে 'একুশে ফেব্রুয়ারি' পালন করলেও আমরা আমাদের জাতীয় মাতৃভাষা দিবস তথা শহীদ দিবস বাংলায় '৮ ই ফাল্গুন' পালন করি না কেনো? আন্তর্জাতিক ভাষা ইংরেজি হলেও আমাদের জাতীয় ভাষা কি বাংলা নয়?

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (647 পয়েন্ট)
আমাদের মাতৃভাষা দিবস এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পরিনত হয়েছে। যেহুতু আন্তর্জাতিক ভাষা ইংরেজি তাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারি ধরা হয়।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,742 পয়েন্ট)
আমাদের দেশের রাষ্ট্রভাষা বাংলা হলেও ক্যালেন্ডার আমরা ব্যবহার করি ইংরেজি ক্যালেন্ডার। এজন্য জাতীয় দিবসগুলোও সব ইংরেজি। 

তবে বাঙালি উৎসবগুলো বাংলা ক্যালেন্ডার অনুসারে পালন করা হয়। তবে সেক্ষেত্রেও ইংরেজি হিসাব রাখা হয়। 

আর একুশে ফেব্রুয়ারিও এজন্যই ইংরেজি দিন হিসাবে পালন করা হয়। আর ৮ই ফাল্গুন আর একুশে ফেব্রুয়ারি কিন্তু আজকাল আর একই দিনে হয় না। 

উল্লেখ্য, নেপালের রাষ্ট্রভাষা বাংলা না হলেও সেখানে বাংলা ক্যালেন্ডার ব্যবহার করা হয়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

283,809 টি প্রশ্ন

368,375 টি উত্তর

111,091 টি মন্তব্য

153,221 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...