বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
50 জন দেখেছেন
"সালাত" বিভাগে করেছেন (10,090 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (124 পয়েন্ট)

রাসুল (সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লাম), 

ফজরে সাধারণত‌ ‘তিওয়ালে মুফাস্‌সাল’ (সূরা হুজুরাত থেকে ‌সূরা বুরূজ পর্যন্ত) এর কোনো একটি সূরা পড়তেন।যা সাধারণত ষাট থেকে একশত আয়াত পর্যন্ত হতো।অনেক সময় আরো লম্বা সূরাও পড়তেন। মাঝে মাঝে সূরা ‌‘তাকভীর’ তিলাওয়াত করতেন।

জুমআর দিন সূরা ‌‘সেজদা’ এবং ‌‘দাহার’ তিলাওয়াত করতেন।

সফরে কখনো সূরা ‌‘ফালাক’ ও ‌‘নাস’ তিলাওয়াত করেও নামায শেষ করেছেন।

যোহরের নামাযে সাধারণত ত্রিশ আয়াত পড়তেন। কখনো যোহর ও আসরের প্রথম রাকআতে দীর্ঘ কিরাআত পড়তেন।

আছরের নামাযে নবীজী স. কখনো ‘সূরা-সাব্বিহিসমা’ ও ‘সূরা-গাশিয়া’ পড়তেন।কখনো ‘সূরা বুরূজ’ ও ‘সূরা তারিক’ পড়তেন।

মাগরিবে ‌‌‘কেসারে মুফাসসাল’ (সূরা বায়্যিনাহ্ থেকে সূরা নাস) এর কোনো একটি সূরা পড়তেন। মাঝে মাঝে বড় কোনো সূরাও পড়তেন এবং অন্যান্য সূরাও পড়তেন।

এশাতে সাধারণত ‌‘আওসাতে মুফাস্‌সাল’ (সূরা বুরূজ থেকে সূরা বায়্যিনাহ্ পর্যন্ত) থেকে পড়তেন। কখনো সূরা গাশিয়া, শাম্‌স, আ’লা, আলাক পড়তেন।সফরে কখনো সূরা তীন পড়তেন।

বিতিরে সাধারণত প্রথম রাকআতে সূরা ‌‘আলা’, দ্বিতীয় রাকআতে সূরা ‌‘কাফিরূন’, তৃতীয় রাকআতে সূরা ‌‘ইখলাস’ পড়তেন।কখনো এর সাথে সূরা ‌‘ফালাক’ ও ‌‘নাস’ও পড়তেন। কখনো বড় সূরা তিলাওয়াত করতেন।

জুমআ ও ঈদে সাধারণত সূরা আ’লা ও সূরা গাশিয়া পড়তেন।কখনো কখনো জুমআতে সূরা ‌‘জুমআ’ ও ‌‘মুনাফিকূন’ পড়তেন। ঈদের নামাযে সূরা ‌‘কাফ’ ও ‌‘ইকতারাবাত’ বা সূরা‌‘আলা’ ও ‌‘গাশিয়া’ পড়তেন।

কোনো সূরাকে নির্দিষ্ট করে রাখতেন না। তবে সময়ে সময়ে বিশেষ কিছু সূরা পড়তেন।

সুতরাং, ফজরের ফরজ নামাজে তিওয়ালে মুফাসসাল, যোহরে তিওয়াললে মুফাসসালের ছোট সূরা বা অাওসাতে মুফাসসাল, অাসরে অাওসাতে মুফাসসাল, মাগরিবে কিছারে মুফাসসাল এবং এশায় অাওসাতে মুফাসসাল মাসনূন কিরঅাত।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

341,107 টি প্রশ্ন

434,274 টি উত্তর

135,696 টি মন্তব্য

184,101 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...