62 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (5,993 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
তাহাকে সৃষ্টি না করলে এই বিশ্বজগৎ এর কিছুই সৃষ্টি হত না। এ ধারনা কি সঠিক?

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (106 পয়েন্ট)

 অাপনাকে সৃষ্টি না করলে অামি কিছুই সৃষ্টি করতাম না। এ কথাটি লোকমুখে হাদিসে কুদসি হিসেবে পরিচিত। তবে হাদিস বিশেষজ্ঞরা একমত যে, এটি একটি মিথ্যা রিওয়ায়েত ও মানুষের বানানো কথা। রাসুল (সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লাম) এর হাদিসের সাথে এর কোনো সম্পর্ক নেই। ইমাম সাগানী, অাল্লামা পাটনী, মোল্লা অালী ক্বারী হানাফি, শাইখ অাজলূনী, ইমাম শাওকানী, শাহ অাব্দুল অাযিয মুহাদ্দিসে দেহলভী (রহ.) প্রমুখ মুহাদ্দিস হাদিসটিকে জাল বলেছেন। (রিসালাতুল মাউদ্বুঅাতঃ৯, তাযকিরাতুল মাউদ্বুঅাতঃ৮৬, অাল মাসনূঃ১৫০, কাশফুল খাফাঃ ২/১৬৪, অাল লুউলুউল মারসূঃ৬৬, অাল ফাওয়ায়েদুল মাজমূঅাঃ২/৪১০, অাল বূসীরী মাদিহুর রাসুলিল অাযম সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লামঃ৭৫, ফাতওয়া অাযীযিয়াঃ২/১২৯, ফাতওয়া মাহমুদিয়া ১/৭৭)। কারও কারও মতামত যে, হাদিসটি জাল হলেও এর বিষয়বস্তু ঠিক। 

অথচ অাল্লাহ দুনিয়া কেনন সৃষ্টি করলেন তা ওহী ছাড়া জানার উপায় নেই। ওহী শুধু কুরঅান ও হাদিসেই সীমাবদ্ধ। কাজেই যতক্ষণ পর্যন্ত না কুরঅান ও গ্রহণযোগ্য হাদিস দ্বারা প্রমাণ হবে যে, তার (সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লাম) খাতিরেই সবকিছু সৃষ্টি করা হয়েছে, ততক্ষণ পর্যন্ত এই অাক্বিদা রাখার কোনো সুযোগ নেই। অথচ এটি জানা কথা যে,  উল্লেখিত বিষয়টি কোন অায়াত বা গ্রহণযোগ্য হাদিস দ্বারা প্রমাণিত নয়। (যাইলুল মাকাসিদিল হাসানা) 

(মাওলানা অাব্দুল মালেক সাহেবের তত্ত্বাবধান ও নির্দেশনায় মাওলানা মুতীউর রহমানের লেখা 'প্রচলিত জাল হাদিস 'কিতাবের অালোকে) 

0 টি পছন্দ
করেছেন (4,815 পয়েন্ট)
'যদি আপনি না হতেন তবে আমি এ বিশ্বজগতকে সৃষ্টি করতাম না।' এটি একটি জাল হাদীস। এ হাদীসকে কেন্দ্র করেই সমাজে প্রশ্নোক্ত কথাটি চাউর হয়েছে। এ কথার কোনো বাস্তবতা নেই। এ ধারণা সত্য নয়। সুতরাং এ জাতীয় ধারণা থেকে বিরত থাকা চাই।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
31 মার্চ 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (10,662 পয়েন্ট)
1 উত্তর
11 জানুয়ারি 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন prince (75 পয়েন্ট)

288,959 টি প্রশ্ন

374,447 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,523 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...