বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
452 জন দেখেছেন
"রসায়ন" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)

4 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,286 পয়েন্ট)
সাবান হলো higher ফ্যাটি এসিডের যৌগ| detergent হলো জৈব অজৈব উপাদানের মিশ্রন |খর পানিতে detergent ভালো করে ফেনা তৈরি করতে পারে কিনতু সাবান পারে না|
0 টি পছন্দ
করেছেন (229 পয়েন্ট)
সাবানঃসাবান হল উচ্চ আণবিক ওজন বিশিষ্ট জৈব ফ্যাটি অ্যাসিড (যেমন— ওলিক অ্যাসিড, স্টিয়ারিক অ্যাসিড, পামিটিক অ্যাসিড) -এর সোডিয়াম বা পটাশিয়াম লবণ । একাধিক জৈব অ্যাসিডের লবণ হওয়ায় সাবানের নির্দিষ্ট কোনো সংকেত নেই । সাবান একটি মিশ্র লবণ ।

ডিটার্জেন্টঃসাবানের পরিবর্তে জামা-কাপড় কাচা বা ধোয়ার জন্য বহুল পরিমাণে ডিটারজেন্ট ব্যবহার করা হচ্ছে । সমস্ত ডিটারজেন্ট কিন্তু একই সংযুক্তি থাকে না । প্রচলিত দুটি সিন্থেটিক ডিটারজেন্ট হল— (1) দীর্ঘ শৃঙ্খল সোডিয়াম অ্যালকিল সালফেট [CH3 - (CH2)10 - CH2 - SO-4Na+] এবং  (2) দীর্ঘ শৃঙ্খল সোডিয়াম অ্যালকিল বেঞ্জিন সালফানেট [CH3 - (CH2)11 - C6H4 - SO-3Na+] । বর্তমানে দ্বিতীয় ডিটারজেন্টটি বহুল পরিমাণে ব্যবহৃত হচ্ছে ।
0 টি পছন্দ
করেছেন (281 পয়েন্ট)
সাবান তৈরি:তেল/চর্বিকে KOH/NaOH সহযোগে আদ্রবিশ্লেষণ(রাসায়নিক বিক্রিয়া) করলে সোডিয়াম বা পটাশিয়াম সাবান তৈরি হয়।এই সাবানে NaCI,NaOH,গ্লিসারল মিশ্রিত থাকে।সাবানকে পানিতে ফুটানো,শীতল করা আবার ফুটিয়ে রেখে দিলে বিশুদ্ধ সাবান পাওয়া যায়।এই সাবানে রং,সূগন্ধি,জীবানু নাশক প্রভৃতি যোগ করে ছাঁচে ফেলে সাবান তৈরি করা হয়।
ডিটারজেন্ট তৈরি:তেল/চর্বিকে আর্দ্রবিশ্লেষণ ও হাইড্রোজিনেশন(এক ধরনের রাসায়নিক বিক্রিয়া) করলে এক ধরনের পদার্থ উৎপন্ন হয়, যার রাসায়নিক নাম লরাইল অ্যালকোহল।এর সাথে সালফিউরিক এসিড যোগ করলে লরাইল হাইড্রোজেন সালফেট(উৎপন্ন পদার্থের রাসায়নিক নাম)তৈরি হয়।লরাইল হাইড্রোজেন সালফেটকে KOH দ্রবনের মধ্য দিয়ে চালনা করলে সোডিয়াম লরাইল সালফোনেট নামক ডিটারজেন্ট উৎপন্ন হয়।
~রসায়ন বই(নবম-দশম শ্রেণি)
0 টি পছন্দ
করেছেন (526 পয়েন্ট)
যেসব সাবান পরিস্কারক হিসেবে ব্যবহার করা হয় সেগুলো মূলত উদ্ভিজ্জ অথবা প্রাণীজ তেল এর গাঢ় ক্ষারীয় দ্রবণ থেকে নিষ্কাশন করা হয়। এই ক্ষারীয় দ্রবণকে কখনও কখনও লেই সাবান (lye soap) বলা হয়ে থাকে যেটি সাবানায়ন প্রক্রিয়ায় তৈরি করা হয়। উল্লেখ্য যে, লেই সাবান বলতে একরকমের ক্ষারজাতীয় বস্তু সাবান বোঝানো হয় যেটি সোডিয়াম হাইড্রোক্সাইড থেকে তৈরি করা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 মার্চ 2014 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (19,052 পয়েন্ট)
1 উত্তর
25 এপ্রিল "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahabub2580 (11 পয়েন্ট)
0 টি উত্তর
1 উত্তর
23 মার্চ 2014 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (6,513 পয়েন্ট)

311,758 টি প্রশ্ন

401,338 টি উত্তর

123,243 টি মন্তব্য

172,802 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...