বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
196 জন দেখেছেন
"নবী-রাসূল" বিভাগে করেছেন (229 পয়েন্ট)
মহানবী(সাঃ) এর সাথে আবু জাহলের অনেক ঘটনা ইছে।তার মধ্যে মহানবী(সাঃ) এর মোজেজা সম্বলিত একটি আশ্চর্যজনক ঘটনা হাদীসের পরিপ্রেক্ষিতে বর্ননা করুন।
করেছেন (229 পয়েন্ট)
ইবনে ইসহাক,বায়হাকী ও আবূ নয়ীম আবদুল মালেক ইবনে আবু সুফিয়ান সকফী থেকে রেওয়াত করেন ,জৈনিক বেদুঈন নিজের উট নিয়ে মক্কায় এলো।আবু জাহল তার কাছ থেকে উট ক্রয় করলো,কিন্তু মূল্য পরিশোধে টালবাহানা শুরু করলো।বেদুঈন কোরাইশদের মজলিসে এসে বললো:আবু জাহলের কাছ থেকে প্রাপ্য আদায় করতে কে আমাকে সাহায্য করবে?আমি ভিনদেশি মুসাফির।আবু জাহল আমার প্রাপ্য আত্বসাৎ করেছে।কোরাইশরা বললো:তুমি ঐ ব্যাক্তির(মহানবী সাঃ) নিকট গিয়ে দেখো।মহানবী(স) তখন মসজিদের এককোনে অবস্থান করছিলেন।কোরাইশদের কথায় বেদুঈন মহানবী(স) এর কাছে এসে ঘটনাটি বর্ননা করলো।তিনি ঘটনা শুনে বেদুঈন কে সঙ্গে নিয়ে আবু জাহলের বাড়িতে গেলেন এবং তার দরজায় কড়া নাড়লেন।আবু জাহল বললো:কে?

তিনি বললেন:আমি মুহাম্মদ।

আবু জাহল তার দিকে অগ্রসর হলো,কিন্তু তার রং ক্রমশ বিবর্ন হয়ে যাচ্ছিল।

তিনি আবু জাহলকে বললেন:এই ব্যাক্তির পাওনা পরিশোধ করে দাও।আবু জাহল বললো:আচ্ছা।

সে বাড়ির ভিতরে গেল এবং পাওনা নিয়ে ফিরে এলো।মহানবী(স) বেদুঈনের পাওনা বুজিয়ে দিয়ে তাকে দিয়ে দিলেন,অতঃপর সস্থানে ফিরে এলেন।

লোকেরা আবু জাহলকে বললো:আবু হাকাম,তোমার আচরন বিস্ময়কর ।

আবু জাহল বললো:তোমাদের মঙ্গলহোক।যখন  মুহাম্মদ আমার দরজায় কড়া নাড়লো,তখন আমি হঠাৎ ভিত হয়ে গেলাম।যখন তার কাছে এলাম,তখন আমার মাথার উপর একটি তাগড়া উট দেখতে পেলাম।আমি এ উটের মত কোন উটের মাথার খুলি,গর্দান ও দাত দেখিনি।খোদার কসম,আমি তার কথামত কাজ না করলে উটটি আমাকে খেয়ে ফেলতো।

গ্রন্থঃখাসায়েসুল কুবরা।

লেখকঃআল্লামা জালালুদ্দীন সিয়্যুতি(র)

আপনি কি এই প্রশ্নের উত্তর দিতে পারবেন? এই প্রশ্নটির উত্তর দিতে দয়া করে প্রবেশ কিংবা নিবন্ধন করুন ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
27 জুন 2018 "নবী-রাসূল" বিভাগে জিজ্ঞাসা করেছেন তোরণ (229 পয়েন্ট)

331,317 টি প্রশ্ন

422,123 টি উত্তর

131,079 টি মন্তব্য

181,051 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...