164 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (5,987 পয়েন্ট)
বিস্তারিত জানার ইচ্ছা।
করেছেন (4,880 পয়েন্ট)
আমি যতদূর জানি শেখ বংশের মানুষ ইসলাম প্রচারের জন্য এদেশে এসে মসজিদ তৈরি করেন এবং নামাজের আহবান জানানোর জন্য মুয়াজ্জিন ঠিক করেন। কিন্তু তখন এদেশে কোনো মুসলিম না থাকায় হিন্দুধর্মী একজন হয় মুয়াজ্জিন। 

সেই মুয়াজ্জিন আজান দিতে দিতে একসময় ইসলাম সম্পর্কে কৌতুহলী হয়ে উঠে। ফলে ইসলাম সম্পর্কে সে জ্ঞানলাভ করে এবং ইসলাম ধর্ম গ্রহণ করে। 

যে মুয়াজ্জিন ইসলাম ধর্ম গ্রহণ করে তিনিই দেশের প্রথম মুসলিম বংশ মোল্লা বংশ প্রতিষ্ঠা করেন। 

এগুলো সবই পারিবারিকভাবে শুনেছি। দাদা-নানা দুজনই মোল্লা বংশের, তাদের মাধ্যমেই জানতে পেরেছি। 

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (49 পয়েন্ট)
মোল্লা এবং মুন্সী বাঙালির দুটো জনপ্রিয় পদবী। তাদের প্রসার প্রায় দেশব্যাপী। বঙ্গীয় শব্দকোষ এ মোল্লা শব্দের অর্থ করা হয়েছে মুসলমান পুরোহিত। বস্তুত এভাবে মসজিদে নামাজ পরিচালনার কারনেও অনেকে মোল্লা উপাধি পেয়েছিল। প্রকৃত পক্ষে, মোল্লা হচ্ছে তুর্কি ও আরবি ভাষার মোল্লা থেকে আগত একটি শব্দ যার আভিধানিক অর্থ হচ্ছে পরিপূর্ণ জ্ঞান বিশিষ্ট মহাপন্ডিত ব্যক্তি। অন্য অর্থে মুসলিম পন্ডিত বা ব্যবস্থাপক বা অধ্যাপক হলেন মোল্লা। পরবর্তী কালে মসজিদে নামাজ পরিচারলনাকারী মাত্রই মোল্লা নামে অভিহিত হতে থাকে। এখান থেকেই সাধারণত বংশ পদবী হিসেবে তা ব্যবস্থার হওয়া শুরু হয়। তাঁরা সকল জ্ঞানের জ্ঞানী না হওয়া সত্ত্বেও মোল্লা পদবী ধারণ করে। যার ফলে মোল্লার দৌড় মসজিদ পর্যন্ত’ প্রবাদের উৎপত্তি হয়েছে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
01 সেপ্টেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tutul Pathan (7 পয়েন্ট)
1 উত্তর
25 মার্চ 2014 "বিভিন্ন বংশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাকিব (6,882 পয়েন্ট)
1 উত্তর
23 নভেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ahmed26 (10 পয়েন্ট)
3 টি উত্তর
19 মার্চ 2018 "হিন্দু ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন সুজন সরকার (3 পয়েন্ট)
1 উত্তর

288,638 টি প্রশ্ন

374,030 টি উত্তর

113,132 টি মন্তব্য

157,228 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...