181 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (1,174 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
করেছেন (1,273 পয়েন্ট)
আপনার প্রশ্নটি আমার খুব ভালো লেগেছে। একজন বিজ্ঞান বিভাগের ছাত্রী হিসেবে এই ধরনের প্রশ্নের জন্যই আমরা মুখিয়ে থাকি।
করেছেন (2,686 পয়েন্ট)
অসাধারন প্রশ্ন!

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,273 পয়েন্ট)

প্রথমত , আমাদের সূর্যের আয়তন এতোটাই কম যে এই নক্ষত্রটি একটি ব্লাকহোলে পরিণত হতে পারবে না। তবুও যদি কোনোভাবে আমাদের সূর্যকে সমভরের একটি ব্লাক হোল দ্বারা রিপ্লেস করা হয় তবে সেক্ষেত্রে, 

  1. সাধারণত সূত্রানুসারে, ব্ল্যাক হোল মহাবিশ্বের সকল কিছুকে শোষণ করতে পারে। কিন্তু যেহেতু আমাদের ব্ল্যাক হোলটি খুবই ক্ষুদ্র তাই এটি সেই ক্ষমতা রাখে না যে আমাদের সমগ্র সৌরজগতকে সে নিজের ভেতরে টেনে নিবে।  
  2. যেহেতু এই ব্লাকহোলটির আকৃতি আমাদের সূর্যের সমপরিমাণ তাই এটাও আমাদের সূর্যের সমপরিমাণ অভিকর্ষজ বল তৈরি করে। তাই আমাদের সৌরজগতের গ্রহ-উপগ্রহসমূহের কোন পরিবর্তন হবে না এবং তারা তাদের মতো চলতে থাকবে। সবাই তাদের নিজস্ব কক্ষপথের মধ্যেই থাকবে। 


এখন আসি পৃথিবীর ভেতর। 

  1. প্রশ্ন ১ঃ বাতাসের কি হবে ? সূর্য ছাড়া গ্যাস পাবো কিভাবে ? 
  2. সমাধান: আমাদের পৃথিবীর ৫টি বায়ুস্তর, মানে  এক্সোস্পিয়ার, থার্মোস্পিয়ার, মেসোস্পিয়ার, স্ট্রাটোস্পিয়ার, ট্রাপোসস্পিয়ারে এবং সমগ্র ওজন স্তরে যে পরিমাণ বায়ু সংরক্ষিত আছে তা দিয়ে পৃথিবীবাসী আগামী ৩০০ বছর বাঁচতে পারবে।  
  3. প্রশ্ন ২ঃ গাছপালা মারা যাবে না ? খাবো কি ? 
  4. সমাধানঃ হ্যাঁ, ছোটো গাছগুলির সমস্যা হবে। বড় গাছগুলির নয়। যেই সব গাছ মাটির সাথে শিকরে আবদ্ধ তাড়া মাটির ভেতর থেকে চিনি ও মিনারেল নিয়ে দীর্ঘদিন বেঁচে থাকবে, শস্যের ক্ষেত্রেও তাই। বৃষ্টি-বাদল আগের মতোই হবে কারণ পানিচক্রের সাথে কোন সম্পর্ক নেই সূর্যের। পানির ভেতরের মাছ, প্রাণী ও উদ্ভিদের কোন সমস্যা হবে না।        
করেছেন (1,273 পয়েন্ট)

@ ব্ল্যাকহোল মুক্তভাবে সৃষ্টি হোলে আয়তন ব্যাপার নয় কিন্তু যেহেতু প্রশ্নে বলা হয়েছে আমাদের সূর্যকে একটি ব্ল্যাক হোলে পরিণত করা হলে কি হবে, সেই ক্ষেত্রে আমাদের আয়তনের বিষয়টি মাথায় রাখতে হবে। (ব্যাখ্যাটি ইউরোপ স্পেস এজেন্সির বিজ্ঞানি হতে প্রাপ্ত। সোর্সঃ https://www.spacetelescope.org/videos/hubblecast

করেছেন (1,273 পয়েন্ট)

কিছু মনে করবেন না, কিন্তু আপনি যতগুলো মন্তব্য করেছেন সবই সল্পজ্ঞানের ভিত্তিতে। আমি আপনাকে খারাপ কিছু বলছি না। এই আলোচনাটি যুক্তি সাপেক্ষ।  আমি ভালো করে লিখে দিয়েছি "ছোটো  উদ্ভিদের সমস্যা হবে, বড় উদ্ভিদের নয়। বড় উদ্ভিদ তাদের মাটির ভেতর তার ছড়ানো শিকড় দিয়ে শুধু মাত্র মাটির মধ্যেকার থাকা মিনারেল দ্বারা কয়েকশো বছর বাঁচতে পারবে।"  সমপরিমান অভিকর্ষজ বলের কারনে কোনো গ্রহ তাদের নিজস্ব কক্ষপথ থেকে সরে যাবে না।   (ব্যাখ্যাটি ইউরোপ স্পেস এজেন্সির বিজ্ঞানি হতে প্রাপ্ত। সোর্সঃ https://www.spacetelescope.org/videos/hubblecast


আর পৃথিবীর ঘূর্ণন বন্ধ হয়েগেলেও মানবজাতির\পৃথিবীর ধ্বংস হবে না।
কথাটি ইউনিভার্সিটি অফ শিকাগোর প্রফেসর, মাইকেল স্তিভেন বলেছেন। সোর্সঃhttps://www.youtube.com/watch?v=K0-GxoJ_Pcg  

আমার কোন তথ্যই অবৈজ্ঞানিক ও ভুল নয়। আমার দেয়া সবকয়টি ধারনা সার্বজনীন এবং বিজ্ঞানীদের মতবাদ থেকে স্বীকৃত , আমি প্রমানস্বরূপ সোর্স দিয়েছি। আপনার ধারনা গুলি আপনি আপনার ব্যাক্তিগত নলেজ থেকে দিয়েছেন। একটু সময় নিয়ে আমার দেয়া সবগুলো লিংকে গিয়ে ঘুরে আসুন। যদি তারপরেও  আপনার মনে হয় এই সকল বিশ্ববিদ্যালয়, বিজ্ঞানী, উইকিপিডিয়া,নাসা এবং অন্যান্য স্পেস এজেন্সি গত ৩০০ বছর ধরে " অবৈজ্ঞানিক ও ভুল" ধারনা দিয়েছে তবে তাদের কাছে জান। আমার সেইক্ষেত্রে কিছু করার নেই। 
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
27 জুন 2018 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (1,174 পয়েন্ট)
1 উত্তর
10 জানুয়ারি 2016 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Apurba Barman (-10 পয়েন্ট)
2 টি উত্তর
06 জানুয়ারি 2016 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rumel (58 পয়েন্ট)

283,809 টি প্রশ্ন

368,375 টি উত্তর

111,091 টি মন্তব্য

153,221 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...