বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
178 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (4,316 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
চাঁদের কি সত‍্যিই কোনো আলো নেই? ইসলাম বা আধুনিক বিজ্ঞান কি বলে? তাহলে চাঁদ কোথা থেকে আলো পায়? কোন পদ্ধতিতে আলো পায়? গতকালের ঘটনা: সূর্যটা পশ্চিম দিকে অস্ত গেলো। সন্ধার পর পূর্ব দিকে গোল চাঁদটা পূর্ণ আলো নিয়ে ওঠলো। এখন প্রশ্ন হলো, চাঁদ যদি সূর্য থেকে আলো পায়, তাহলে পশ্চিম দিকে সূর্যটা অস্ত যাওয়ার পর পূর্ব দিকে ওঠা চাঁদটাতে আলো আসলো কিভাবে?
করেছেন (5,365 পয়েন্ট)
প্রশ্নকর্তা যে ইসলাম কী বলে তাও জানতে চেয়েছেন এ কথা কী কেউ খেয়াল করছেন না!! অন্তত একজন ইসলাম কী বলে সেটি উল্লেখ করুন।

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (7,561 পয়েন্ট)
চাদ সূর্য থেকে আলো পায় অথাৎ সূর্যের আলো চাদে প্রতিফলিত হয়ে ফিরে আসে বলে আমরা চাদকে আলোকিত দেখি ।চাদের নিজস্ব কোন আলো নেই। আর সূর্য যখন পশ্চিমে যায় তখন সূর্যের আলো চাদের এককোনে পড়ে এছাড়া যেহেতু চাদ তার কক্ষপথে ঘুরতে থাকে ফলে এমনটা হয়
+1 টি পছন্দ
করেছেন (88 পয়েন্ট)
আপনি বিষয়টা খেয়াল করে দেখেন যে সূর্য পৃথিবী থেকে পনেরো কোটি কিলোমিটা দূরে।আর চাঁদ পৃথিবী থেকে প্রায় দুইলক্ষ উনচল্লিল কিলো মিটার দূরে।যখন সূর্য অস্ত যায় তখন চাঁদ পূর্ব দিক থেকে উঠে।আপনি যেখানে আছেন সেখান থেকে অনেক উপরে চাঁদ।চাঁদ থেকে সোজা সূর্যকে দেখা যায়।কিন্তু আপনি যেখানে আছেন সেখান থেকে সূর্য অস্ত যাচ্ছে।আপনি চাঁদ থেকে অনেক নিচে।সূর্য থেকে চাঁদে আলো পড়ে সেই আলো প্রতিফলিত হয়ে পৃথিবীতে আসে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
0 টি উত্তর
28 ফেব্রুয়ারি 2018 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Ibrahim Qhalil (2,448 পয়েন্ট)

306,586 টি প্রশ্ন

395,443 টি উত্তর

120,682 টি মন্তব্য

169,877 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...